ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

সেনাবাহিনীকে ধন্যবাদ দিলেন বুরুন্ডির প্রেসিডেন্ট

800 |
আপডেট: ২০১৫-০৫-১৬ ১:৩৩:০০ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অভ্যুত্থান থেকে ফিরে যাওয়ার জন্য বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা সেনাবাহিনী ধন্যবাদ জানিয়েছেন। একইসঙ্গে শুক্রবার রাজধানী বুজুমবুরায় ফিরে তিনি সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানান।

ঢাকা: অভ্যুত্থান থেকে ফিরে যাওয়ার জন্য বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা সেনাবাহিনী ধন্যবাদ জানিয়েছেন। একইসঙ্গে শুক্রবার রাজধানী বুজুমবুরায় ফিরে তিনি সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানান।

প্রেসিডেন্ট এনকুরুনজিজা জুনে অনুষ্ঠেয় নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোট দেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকতে চাওয়া এনকুরুনজিজাকে উৎখাতে সেনাবাহিনীর একটা অংশ বুধবার চেষ্টা শুরু করে। তবে সেনাপ্রধান জেনারেল প্রাইম নিয়োনগাবো পরদিন দাবি করেন, সামরিক অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়েছে। এসময় প্রেসিডেন্ট একটি সম্মেলনে তানজানিয়ায় ছিলেন।

পরে সেনাবাহিনীর ‘অভ্যুত্থানকারী’ অংশ পরাজয় মেনে নিয়ে সরে পড়ে। এরমধ্যে তিন জেনারেলকে আটক করা হয়। তবে তাদের মধ্যে প্রধান অভ্যুত্থানকারীকে খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনী। 

দেশে ফিরে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট বলেন, রাজধানীসহ সারাদেশে শান্তিপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে। কিছু বিদ্রোহীরা রক্তপাত ঘটাতে চেয়ে ব্যর্থ হয়েছে।

জাতিসংঘ বলছে, গতমাসে অস্থিরতা শুরুর পর থেকে বুরুন্ডি ছেড়ে এ পর্যন্ত ১ লাখের বেশি মানুষ পালিয়ে গেছেন।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, মে ১৬, ২০১৫
কেএইচ/

** বুরুন্ডিতে অভ্যুত্থানকারী তিন জেনারেল গ্রেফতার

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-05-16 01:33:00