ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
bangla news

বোস্টন বোমা হামলার ঘটনায় সারানায়েভের মৃত্যুদণ্ড

1280 |
আপডেট: ২০১৫-০৫-১৫ ৭:৪০:০০ পিএম

অবশেষে বোস্টন ম্যারাথন গ্রাউন্ডে বোমা হামলার ঘটনায় জোখার সারানায়েভের মৃত্যুদণ্ডের রায় দিলো মার্কিন যুক্তরাষ্ট্রের আদালত। সারানায়েভ তার বড় ভাইয়ের সঙ্গে যখন এ হামলায় অংশ নিয়েছিলো তখন সে কিশোর ছিলো,

ঢাকা: অবশেষে বোস্টন ম্যারাথন গ্রাউন্ডে বোমা হামলার ঘটনায় জোখার সারানায়েভের মৃত্যুদণ্ডের রায় দিলো মার্কিন যুক্তরাষ্ট্রের আদালত।

সারানায়েভ তার বড় ভাইয়ের সঙ্গে যখন এ হামলায় অংশ নিয়েছিলো তখন সে কিশোর ছিলো, এ বিবেচনায় তাকে কারাদণ্ড না, মৃত্যুদণ্ড দেওয়া হবে এ যুক্তিতর্কের পর শুক্রবার প্রাণঘাতী ইনজেকশনে এ মৃত্যুদণ্ড কার্যকরের রায় দেন ম্যাসাচুসেটস’র ফেডারল আদালত।

গত মাসে ৩০টি ফেডারেল অভিযোগে সারানায়েভকে দোষী সাব্যস্ত করা হয়, যার মধ্যে ১৭টিতেই তার মৃত্যুদণ্ড হওয়ার সম্ভাবনা ছিলো।

২১ বছর বয়সী সারানায়েভ এ রায় পড়ে শোনানোর সময় কোনো প্রতিক্রিয়া দেখাননি বলে দেশটির একটি বার্তা সংস্থার রিপোর্টে বলা হয়েছে।

মৃত্যুদণ্ড কার্যকরের আগে সারানায়েভকে সম্ভবত ইন্ডিয়ানা রাজ্যের একটি ফেডারেল কারাগারে স্থানান্তর করা হবে। তবে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে শিগগিরই আপিল করতে পারেন তার আইনজীবীরা।

সারানায়েভের আইনজীবীদের দাবি, বোস্টন হামলায় সারানায়েভের ভূমিকা থাকলেও আসল দোষী ছিল তার বড় ভাই তামারলেন। কিন্তু সরকারপক্ষের আইনজীবীরা দুই ভাইকেই এ হামলার সমান অংশীদার হিসেবে দোষী সাব্যস্ত করেন।

২০১৩ সালের ১৫ এপ্রিলে বোস্টনে ম্যারাথন দৌঁড় চলাকালে দু’টি প্রেসারকুকারে বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এ বিস্ফোরণে তিনজন নিহত ও ২৬৪ জন আহত হয়েছিলেন।

ওই বোমা হামলার পর কিছুদিন পালিয়ে থাকার পর পুলিশের সঙ্গে গোলাগুলিতে সারানায়েভের ভাই তামারলেন ও পুলিশ কর্মকর্তা সিন কোলিয়ার নিহত হন। এবং আহত অবস্থায় সারানায়েভকে আটক করে পুলিশ।

বাংলাদেশ সময়: ০৫৪১ ঘণ্টা, মে ১৬, ২০১৫
আরএম/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-05-15 19:40:00