ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
bangla news

এলেন উডি অ্যালেন!

1317 |
আপডেট: ২০১৫-০৫-১৫ ১০:৪৫:০০ এএম

বয়সের কোঠা আশি ছুঁই ছুঁই করছে। আজও ক্যামেরার পেছনে যেন তিনি এক তরতাজা প্রাণ! তার জন্য সকাল থেকে অপেক্ষা সাংবাদিকদের। অবশেষে ফটোকলে এলেন উডি অ্যালেন। এরপর বিভিন্ন দেশের সাংবাদিকদের হর্ষধ্বনিতে সংবাদ সম্মেলন কক্ষে ঢুকলেন মার্কিন এই নির্মাতা,অভিনেতা ও লেখক।

কান (ফ্রান্স) থেকে: বয়সের কোঠা আশি ছুঁই ছুঁই করছে। আজও ক্যামেরার পেছনে যেন তিনি এক তরতাজা প্রাণ! তার জন্য সকাল থেকে অপেক্ষা সাংবাদিকদের। অবশেষে ফটোকলে এলেন উডি অ্যালেন। এরপর বিভিন্ন দেশের সাংবাদিকদের হর্ষধ্বনিতে সংবাদ সম্মেলন কক্ষে ঢুকলেন মার্কিন এই নির্মাতা,অভিনেতা ও লেখক। এবার তিনি কানে এসেছেন বিবেচনাহীন মানুষ নিয়ে! মানে তার নতুন ছবির নাম 'ইরেশনাল ম্যান'। আজ শুক্রবার (১৫ মে) কান উৎসবে প্রতিযোগিতা বিভাগের বাইরে দেখানো হয়েছে এটি।

১৯৭৯ সালে 'ম্যানহাটান' ছবির পর এ পর্যন্ত একডজন ছবি কানের প্রতিযোগিতার বাইরে দেখানো হলো উডি অ্যালেনের ছবি।  সর্বশেষ ২০১১ সালে তার 'মিডনাইট ইন প্যারিস' দিয়ে কানের পর্দা উঠেছিলো। তার এবারের ছবি 'ইরেশনাল ম্যান'-এর গল্প দর্শন বিষয়ের শিক্ষক  অ্যাবি লুকাসকে ঘিরে। আত্মবিশ্বাস হারানো মানুষটি সন্দেহের সঙ্গে লড়াই করে চলে। এর দুই অভিনেত্রী এমা স্টোন ও পার্কার পসি কানে এলেও অনুপস্থিত রইলেন লুকাস চরিত্রের অভিনেতা জোয়াক্যু ফিনিক্স। উডিকে পেয়ে সেদিকে যেন কারও খেয়ালই নেই!

কানে সংবাদ সম্মেলনে নতুন ছবি নিয়ে কথা বলার পাশাপাশি চলচ্চিত্র নিয়ে নিজের ভাবনা, দর্শন তুলে ধরেন উডি। কথার ফাঁকে ফাঁকে তার নানা রসিকতায় অন্যরা হাসি থামিয়ে রাখতে পারছিলেন কই! উডি বলেন, 'আমি নিজেকে বিহ্বল করে রাখি। চলচ্চিত্র নির্মাণ চমৎকার চিত্তবিনোদন। ব্যস্ত থাকার জন্য এটা সুন্দর কাজ। এর ফলে বাস্তবতার মুখোমুখি হতে হয় না। পাশাপাশি জীবনের অর্থ খুঁজে ফেরা যায়।'

সেই ১৯৬৬ সালে 'হোয়াটস আপ, টাইগার লিলি?' দিয়ে শুরু, এরপর 'অ্যানি হল' (১৯৭৭), 'ইন্টেরিয়রস' (১৯৭৮), 'ম্যানহাটান' (১৯৭৯), 'ব্রডওয়ে ড্যানি রোজ' (১৯৮৪), 'দ্য পারপল রোজ অব কায়রো' (১৯৮৫), 'হানা অ্যান্ড হার সিস্টার্স' (১৯৮৬), 'রেডিও ডেজ' (১৯৮৭), 'ক্রাইমস অ্যান্ড মিসডিমিনরস' (১৯৮৯), 'অ্যালিস' (১৯৯০), 'হাজব্যান্ড অ্যান্ড ওয়াইভস' (১৯৯২), 'বুলেটস ওভার ব্রডওয়ে' (১৯৯৪), 'মাইটি অ্যাফ্রোডাইট' (১৯৯৫), 'ডিকনস্ট্রাক্টিং হ্যারি' (১৯৯৭), 'ম্যাচ পয়েন্ট' (২০০৫), 'মিডনাইট ইন প্যারিস' (২০১১), 'ব্লু জেসমিন' (২০১৩) ছবিগুলোই বলে দেয়  তিনি সেলুলয়েডের সব্যসাচী। আগামী বছর চলচ্চিত্র পরিচালনায় সুবর্ণজয়ন্তী পূর্ণ হবে তার। তিনি বলেছেন, 'আমার সব ছবি নিয়ে আমি খুশি। সবাই নিজ নিজ সংস্কৃতিক থেকে শেখে। আমিও এর বাইরে নই। তবে উন্নত জীবনযাপনের জন্য সব সমাজেরই অর্থনৈতিক কাঠামো সুদৃঢ় হওয়া দরকার।'

উডির সাম্প্রতিককালের চারটি ছবি তৈরি হয়েছে লন্ডন, বার্সেলোনা, প্যারিস ও রোম শহরকে ঘিরে। এবার তিনি ফিরেছেন স্বদেশে, অর্থাৎ নিউইয়র্কে। তার আগের ছবি 'ম্যাজিক ইন দ্য মুনলাইট'-এর অভিনেত্রী এমা স্টোন আছেন 'ইরেশনাল ম্যান'-এ। তাকে দেখা গেলো শিক্ষকের নারীবন্ধু ও মেধাবী ছাত্রীর ভূমিকায়। এ ছাড়া নিঃসঙ্গ সহকর্মী রিটা রিচার্ড চরিত্রে আছেন পার্কার।

সংবাদ সম্মেলনে ছবিটি নিয়ে পার্কার কথা বলা শুরু করতেই এক পাশে কারও মুঠোফোন বেজে ওঠে। এ নিয়ে হাসির রোল পড়েছে। ফোন বেজেছিলো উডি কথা বলার সময়ও। কখনও অন্যমনস্ক থেকে তার ফেরার ভঙ্গি হাসিয়েছে সংবাদকর্মীদের। বয়সের কারণেই কি-না সাংবাদিকদের প্রশ্ন ঠিকঠাক বুঝে উঠতে পারছিলেন না তিনি। বাংলাদেশি এক সাংবাদিকের প্রশ্নও তিনি বোঝেননি। পাশে বসে থাকা আয়োজকদের পক্ষ থেকে দেওয়া মধ্যস্থতাকারী প্রশ্নগুলো পুনরায় উডিকে করেন। টানা দুটি ছবিতে এমাকে নিয়ে কাজ করলেন কেনো প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'সব অভিনয়শিল্পীর সঙ্গেই আমার পেশাদার সম্পর্ক। ছবি শেষে কারও সঙ্গেই আমার আলাদা আড্ডাবাজি হয় না। এমাকে একদিন হঠাৎ দেখেছিলাম। তাকে সুন্দর লেগেছে। ছবি দুটির চিত্রনাট্য তৈরির পর তার কথা মনে পড়েছে, ব্যস কাজ করেছি। ও অসাধারণ একজন অভিনেত্রী।'

ছবি নির্মাণে ঢোকার পর থেকেই দর্শনশাস্ত্রের প্রতি প্রলোভনের কথা স্বীকার করলেন উডি। একই বিষয়বস্তু নিজের 'লাভ অ্যান্ড ডেথ' (১৯৭৫), 'ক্রাইমস অ্যান্ড মিসডিমিনরস', এবং 'ম্যাচ পয়েন্ট' ছবির মাধ্যমে ছড়িয়ে দিতে চেয়েছেন। তার কথায়, 'শৈশব থেকেই অস্তিত্ববাদের প্রশ্ন নিয়ে যেসব জনশ্রুতি ছিলো তাতে ভীষণ আগ্রহ জন্মাতো আমার মধ্যে। একই আগ্রহ ইঙ্গমার বার্গম্যানের মধ্যে ছিলো তারুণ্যে। আমি বার্গম্যানের কাজে অনুপ্রাণিত নির্মাতা।'

উডি বললেন তার অনুপ্রেরণার কথা। এখন গোটা বিশ্বেই তরুণদের কাছে তিনিও অনুপ্রেরণার নাম, সেই কথাটা সংবাদ সম্মেলন শেষে এগিয়ে গিয়ে বলতেই মুচকি হাসলেন!

বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময় : ১৬০৪ ঘণ্টা, মে ১৫, ২০১৫
জেএইচ

** বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে
** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-05-15 10:45:00