ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
bangla news

পানির ন্যায্য হিস্যা নিশ্চিতের প্রত্যাশা বিএনপির

576 |
আপডেট: ২০১৫-০৫-১৫ ১০:২৮:০০ এএম
ড. আসাদুজ্জামান রিপন

ড. আসাদুজ্জামান রিপন

প্রতিবেশী ভারতের সঙ্গে অভিন্ন নদ-নদীর পানি বণ্টনের সমস্যা অমীমাংসিত থাকায় বাংলাদেশ এখনও পরিবেশ ও প্রতিবেশগত বিভিন্নমুখী বিপর্যয়ের সম্মুখীন উল্লেখ করে আলোচনার মাধ্যমে এই সংকটের সুষ্ঠু সুরাহা এবং পানির ন্যায্য হিস্যা নিশ্চিতের প্রত্যাশা ব্যক্ত করেছে বিএনপি।

ঢাকা: প্রতিবেশী ভারতের সঙ্গে অভিন্ন নদ-নদীর পানি বণ্টনের সমস্যা অমীমাংসিত থাকায় বাংলাদেশ এখনও পরিবেশ ও প্রতিবেশগত বিভিন্নমুখী বিপর্যয়ের সম্মুখীন উল্লেখ করে আলোচনার মাধ্যমে এই সংকটের সুষ্ঠু সুরাহা এবং পানির ন্যায্য হিস্যা নিশ্চিতের প্রত্যাশা ব্যক্ত করেছে বিএনপি।

শনিবার (১৬ মে) ঐতিহাসিক ফারাক্কা দিবস উপলক্ষে শুক্রবার (১৫ মে) দলের দফতরের দায়িত্বপ্রাপ্ত আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপনের পাঠানো এক বিবৃতিতে এ প্রত্যাশা ব্যক্ত করা হয়।

বিবৃতিতে বলা হয়, ভারতের কাছ থেকে আন্তর্জাতিক নদী গঙ্গার পানির ন্যায্য হিস্যা আদায়ের লক্ষ্যে এই সংকটটির প্রতি বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে মজলুম জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানী ১৯৭৬ সালের ১৬ মে ঐতিহাসিক লংমার্চের সূচনা করেছিলেন। মৃত্যুর কিছু দিন আগে প্রায় শতবর্ষী এই জননায়ক সেদিন যে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিলেন এবং জলন্ত দেশপ্রেমের প্রমাণ দিয়েছিলেন আমাদের জাতীয় ইতিহাসে তা অবিস্মরণীয় হয়ে থাকবে।

মাওলানা ভাসানীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়, ঐতিহাসিক ফারাক্কা লংমার্চের কারণেই বাংলাদেশের পানি সংকটের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকৃষ্ট হয়েছিল। ১৯৭৬ সালের ২৬ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ভারতকে বাংলাদেশের সঙ্গে আলোচনার মাধ্যমে সংকট সুরাহা করার নির্দেশনা দিয়ে একটি প্রস্তাব পাশ করেছিল। এই পটভূমিতে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মোরারজী দেশাইয়ের মধ্যে স্থাপিত সমঝোতার আলোকে ১৯৭৭ সালের ৫ নভেম্বর শুষ্ক মৌসুমে গঙ্গার পানি বণ্টনে গ্যারান্টি ক্লজসহ পাঁচ বছর মেয়াদী চুক্তি স্বাক্ষরিত হয়। প্রতিবেশী ভারতের সঙ্গে অভিন্ন নদ-নদীর পানি বণ্টনের সমস্যা অমীমাংসিত থাকায় বাংলাদেশ এখন পরিবেশ ও প্রতিবেশগত বিভিন্নমুখী বিপর্যয়ের সম্মুখীন। আলোচনার মাধ্যমে এই সংকটের সুষ্ঠু সুরাহা এবং পানির ন্যায্য হিস্যা নিশ্চিত হবে বলে বিএনপি প্রত্যাশা করে।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, মে ১৫, ২০১৫
এইচএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-05-15 10:28:00