ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

জাতীয় সংলাপ আহ্বান করলো বিএনএ

1126 |
আপডেট: ২০১৫-০৫-১৫ ১০:১৫:০০ এএম
ব্যারিস্টার নাজমুল হুদা / ফাইল ফটো

ব্যারিস্টার নাজমুল হুদা / ফাইল ফটো

নির্বাচনকেন্দ্রিক রাজনৈতক সংকট নিরসনে সাতটি প্রস্তাব তুলে ধরে জাতীয় সংলাপ আহ্বান করেছে বাংলাদেশ জাতীয় জোট (বিএনএ)। শুক্রবার (১৫ মে) বিকেল ৪টায় রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব তুলে ধরেন সংগঠনের সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদা।

ঢাকা: নির্বাচনকেন্দ্রিক রাজনৈতক সংকট নিরসনে সাতটি প্রস্তাব তুলে ধরে জাতীয় সংলাপ আহ্বান করেছে বাংলাদেশ জাতীয় জোট (বিএনএ)।

শুক্রবার (১৫ মে) বিকেল ৪টায় রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব তুলে ধরেন সংগঠনের সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদা।

‘একটি প্রত্যাশিত অর্থবহ জাতীয় সংলাপের একমাত্র এজেন্ডা একটি সুষ্ঠু ও অবাধ জাতীয় নির্বাচনের স্থায়ী রূপরেখা’ উপস্থাপন উপলক্ষে সংবাদ সম্মেলনটির আয়োজন করে সংগঠনটি।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, একমাত্র নির্বাচন কেন্দ্র করেই বাংলাদেশে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়। আর সেই সংকটে রাজনৈতিক দলগুলোর প্রতিহিংসার শিকার হয় সাধারণ মানুষ। তাদের জানমালের নিরাপত্তা ও রাজনৈতিক সংকট নিরসনে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের কোনো বিকল্প নেই। তাই এই জাতীয় সমস্যা নিরসনে আমাদের সংগঠন থেকে আমরা কয়েকটি প্রস্তাব তুলে ধরেছি।

তিনি বলেন, আমরা কোনো সরকারের উৎখাতে বিশ্বাসী নই। নির্বাচনে বিশ্বাসী। তাই নির্বাচন যাতে অবাধ ও সুষ্ঠু হয় সেজন্য সাতটি প্রস্তাব তুলে ধরেছি।

প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে: ভোটার তালিকা হালনাগাদ, ভোটার পরিচয়পত্র হিসেবে পাসপোর্টের ব্যবহার, নির্বাচনী ব্যয় সংকোচন, সার্বক্ষণিক নির্বাচন পর্যবেক্ষণ, নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন, রাজনৈতিক দলের নিবন্ধন প্রক্রিয়ার সংশোধন ও নির্বাচন সম্পর্কিত বিবাদ নিরসনে ট্রাইব্যুনালের সময়সীমা ৩ মাসের অনূর্ধ্বে বেঁধে দেওয়া।

প্রস্তাবগুলোর বিষয়ে তিনি বলেন, আমরা জাতীয় সংকট নিরসনে জাতির সামনে সাতটি প্রস্তাব তুলে ধরেছি। এখন আমরা এ প্রস্তাবগুলো নিয়ে আলোচনার জন্য দেশের সব রাজনৈতিক দলের নেতা ও সব পেশাজীবীদের নিয়ে একটি গোলটেবিল বৈঠক করবো। যেখানে এ প্রস্তাবগুলো নিয়ে আলোচনা করবো এবং সরকারকে এ বিষয়ে আইন পাস করার জন্য চাপ প্রয়োগ করবো।

সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব সেকেন্দার আলী মনি, কো- চেয়ারম্যান নাজিমুদ্দিন আল আজাদসহ বিএনএ জোটের ২৯টি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মে ১৫, ২০১৫
এলকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-05-15 10:15:00