ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে

3672 |
আপডেট: ২০১৫-০৫-১৫ ৭:৩০:০০ এএম
ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘন কালো চুলগুলো কাঁধ ছুঁয়ে ঢেউয়ের আকার নিয়েছে। হালকা বাদামি রঙা চোখ। ৪৫ বছর বয়সী এই ব্রিটিশ অভিনেত্রীর নাম র‌্যাচেল ভাইস। 'দ্য মমি' (১৯৯৯) ছবির সুবাদে তার খ্যাতি দুনিয়াজোড়া।

কান (ফ্রান্স) থেকে: ঘন কালো চুলগুলো কাঁধ ছুঁয়ে ঢেউয়ের আকার নিয়েছে। হালকা বাদামি রঙা চোখ। ৪৫ বছর বয়সী এই ব্রিটিশ অভিনেত্রীর নাম র‌্যাচেল ভাইস। 'দ্য মমি' (১৯৯৯) ছবির সুবাদে তার খ্যাতি দুনিয়াজোড়া।

তিনিই জেমস বন্ডের অর্ধাঙ্গিনী মানে সহধর্মিণী। সংবাদ সম্মেলন কক্ষে এসে নিজের নাম লেখা আসনের সামনে বসলেন। কয়েক মুহূর্ত পর ঢুকলেন লেয়া সেদু। জেমস বন্ডের সঙ্গে তারও সম্পর্ক আছে। জেমস বন্ড সিরিজের নতুন ছবি 'স্পেক্টর'-এ কাজ করছেন ২৯ বছর বয়সী এই ফরাসি অভিনেত্রী।

নতুন বন্ডকন্যা আর বন্ডের অর্ধাঙ্গিনী একসঙ্গে অভিনয় করেছেন 'দ্য লবস্টার' ছবিতে। কান উৎসবে প্রতিযোগিতা বিভাগে আছে এটি। বন্ডকে গত ছবি (স্কাইফল) থেকে সহায়তা করছেন এমন একজনও আছেন তাদের সঙ্গে। তার নাম বেন হুইশো। তিনিও ব্রিটিশ। গ্রিসের ইয়ুর্গেস লানথিমস এবারই প্রথম ইংরেজি ভাষার ছবি পরিচালনা করলেন। এর বিষয়বস্তু কাল্পনিক একটি সমাজকে ঘিরে। ভবিষ্যতে সেখানে একাকী মানুষরা ৪৫ দিনের মধ্যে মানানসই কাউকে খুঁজে নিতে বাধ্য হবে। নয়তো জন্তুতে রূপান্তর হবে তারা! এরপর তাদেরকে ছেড়ে দেওয়া হবে অরণ্যে। এতে মুখ্য চরিত্রে আরও অভিনয় করেছেন কলিন ফেরেল, জন সি. রাইলি, অ্যাশলি জেনসেন, জেসিকা বার্ডেন ও অ্যাঞ্জেলিকি পাপুলিয়া। তারাও অংশ নেন সংবাদ সম্মেলনে।

'দ্য লবস্টার' ছবির চিত্রনাট্য নিয়ে গ্রিসের এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে র‌্যাচেল ভাইস বললেন, 'এটা অসম্ভব ও অকল্পনীয় মনে হয়েছে। চিত্রনাট্য পছন্দ হওয়ার পর ভাবলাম এটা আমি পারবো তো? খুবই প্রেমময় ছবি এটা।'

এবার প্রশ্ন করার সুযোগ এলো র‌্যাচেলকে। শুরুতেই বাংলাদেশের সঙ্গে তাকে সম্পৃক্ত করার চেষ্টা করলাম। বললাম, 'আমি বাংলাদেশ থেকে এসেছি। আপনার জন্ম ১৯৭১ সালের ৭ মার্চ। ওই বছরের মার্চে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ডাক দিয়েছিলেন আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।' কথাটা শুনে তিনি বললেন, 'ইটস ফাইন।' এরপর আসল প্রশ্নটা করলাম- বন্ডের স্ত্রী, বন্ডকন্যা আর এম, তিনজনই একসঙ্গে অভিনয় করলেন। কাজের ফাঁকে এটা নিয়ে আলোচনা করতেন? শুনেই হেসে দিলেন র‌্যাচেল, লেয়া ও বেন। তারা একে অপরের দিকে তাকালেওন। উত্তরে র‌্যাচেল বললেন, 'এটা সত্যিকার অর্থেই কাকতালীয় ব্যাপার। হ্যাঁ, আমাদের মধ্যে এ নিয়ে টুকটাক আড্ডা আর রসিকতা হতো।'

'দ্য লবস্টার' ছাড়াও র‌্যাচেলের 'ইয়ুথ' ছবিটিও আছে প্রতিযোগিতা বিভাগে। এটি পরিচালনা করেছেন অস্কারজয়ী পাওলো সরেন্তিনো। আগামী ২০ মে এর প্রদর্শনী হবে। তাই ততোদিন পর্যন্ত র‌্যাচেল কানে থাকবেন জানালেন আরেক সাংবাদিকের প্রশ্নের উত্তরে।

এদিকে নিজ দেশের এক সাংবাদিকের প্রশ্নের জবাবে লেয়া সেদু বলেন, 'কান উৎসবের সঙ্গে আমার বিশেষ সম্পর্ক রয়েছে। দুই বছর আগে আমার অভিনীত 'ব্লু ইজ দ্য ওয়ার্মেস্ট কালার' স্বর্ণপাম জিতেছিলো। এটাই আমার ক্যারিয়ারকে পাল্টে দিয়েছে। তাই এ উৎসবে এলেই আনন্দ হয়।'

বন্ডের অর্ধাঙ্গিনী ও বন্ডকন্যাকে দেখে সাংবাদিকদেরও বেশ আনন্দিত। এবার ড্যানিয়েল ক্রেগের (জেমস বন্ড) ঘরের মানুষ ও পর্দার নায়িকাকে লালগালিচায় দেখার অপেক্ষা।

বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময় : ১২৪৬ ঘণ্টা, মে ১৫, ২০১৫
জেএইচ

** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-05-15 07:30:00