ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news
সংস্কৃতিমন্ত্রীর ইরান সফর

নতুন মেয়াদে সাংস্কৃতিক বিনিময় চুক্তি স্বাক্ষরিত

420 |
আপডেট: ২০১৫-০৫-১৪ ১১:২৪:০০ এএম

বাংলাদেশ ও ইরানের মধ্যে ২০১৫-১৮ মেয়াদে সাংস্কৃতিক বিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার (১৩ মে) তেহরানে ইরানের সংস্কৃতিমন্ত্রীর অফিস কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

ঢাকা: বাংলাদেশ ও ইরানের মধ্যে ২০১৫-১৮ মেয়াদে সাংস্কৃতিক বিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (১৩ মে) তেহরানে ইরানের সংস্কৃতিমন্ত্রীর অফিস কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

বৃহস্পতিবার (১৪ মে) সন্ধ্যায় সংস্কৃতি মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের পক্ষে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ইরানের পক্ষে দেশটির সংস্কৃতিমন্ত্রী আলী জান্নাতি এ বিনিময় চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় ইরানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার আব্দুস সাত্তার উপস্থিত ছিলেন।
 
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১৯৭৭ সাল থেকে ইরান ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় চুক্তি রয়েছে। এ চুক্তির আওতায় ২০০৪-২০০৮ মেয়াদে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম স্বাক্ষরিত হয়। কিন্তু এর মেয়াদ উত্তীর্ণ হওয়ায় নতুন মেয়াদে এ চুক্তি করার জন্য বাংলাদেশের পক্ষ থেকে ইরান সরকারকে একটি প্রস্তাব দেওয়া হয়।
 
এ বিনিময় চুক্তির আওতায় সাংস্কৃতিক প্রতিনিধিদল পাঠানো, বইমেলা, সভা-সেমিনার ও চিত্র প্রদর্শনীতে অংশগ্রহণসহ সংস্কৃতি সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় বিনিময়ে দু’দেশ একসঙ্গে কাজ করতে পারবে।
 
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ২৮তম তেহরান আন্তর্জাতিক বইমেলায় যোগদানের জন্য বর্তমানে ইরান সফরে রয়েছেন। গত ১২ মে ইরানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন তিনি।

ইরান থেকে নূর তৃতীয় আন্তর্জাতিক আন্তঃসাংস্কৃতিক সংলাপে যোগদানের জন্য আজারবাইজান যাবেন। ২২ মে সংস্কৃতিমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, মে ১৪, ২০১৫
এমআইএইচ/আরএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-05-14 11:24:00