ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

আন্তর্জাতিক কল গ্রহণ মনিটর করতে পারবে বিটিআরসি

1453 |
আপডেট: ২০১৫-০৫-১৪ ৭:৩৮:০০ এএম

আন্তর্জাতিক কল গ্রহণ মনিটর করতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটির (বিটিআরসি) কোনো বাধা নেই বলে হাইকোর্টের এক আদেশে বলা হয়েছে।

ঢাকা: আন্তর্জাতিক কল গ্রহণ মনিটর করতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটির (বিটিআরসি) কোনো বাধা নেই বলে হাইকোর্টের এক আদেশে বলা হয়েছে।

এ বিষয়ে তিনটি আন্তর্জাতিক কল গ্রহণকারী প্রতিষ্ঠানের করা রিট আবেদন বৃহস্পতিবার (১৪ মে) খারিজ করে দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি ও এম কে রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বিটিআরসি’র পক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ব্যারিস্টার খন্দকার রেজা-ই-রাকিব।

খন্দকার রেজা-ই-রাকিব বাংলানিউজকে জানান, বিভিন্ন ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিও) প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে আসা আন্তর্জাতিক কল গ্রহণে ২৪ মার্চ একটি মনিটরিং ব্যবস্থা (আইওএস) চালু করে বিটিআরসি। এর বৈধতা চ্যালেঞ্জ করে ৪ মে রিট করে তিনটি প্রতিষ্ঠান। বৃহস্পতিবার তাদের রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

মুরাদ রেজা বলেন, আমরা আদালতে বলেছি, আন্তর্জাতিক কল গ্রহণের লাইসেন্সের মধ্যে শর্ত রয়েছে, কল অপারেটিংয়ের জন্য যে কোনো সময় বিটিআরসি যে কোনো নির্দেশনামূলক বিষয় নির্ধারণ করতে পারবে। মনিটরিং এর আওতায়ই করা হয়েছে। তবে এটি পরীক্ষামূলক। এটা আদালতে চ্যালেঞ্জযোগ্য নয়।

রিটকারী তিনটি প্রতিষ্ঠান হচ্ছে- ডিবিএল টেলিকম, বাংলাটেল ও বিজিটেল।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, মে ১৪, ২০১৫
এমইএস/আরএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-05-14 07:38:00