ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

ভেনিসে নির্মিত হলো প্রথম মসজিদ

2078 |
আপডেট: ২০১৫-০৫-১৪ ৪:২৭:০০ এএম

ইতালির ঐতিহাসিক ভেনিস নগরীতে স্থাপিত হলো সেখানকার প্রথম মসজিদ। একটি খ্রিস্টান চার্চকে সংস্কার করে স্থাপিত মসজিদটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় ৮ মে শুক্রবার। খবর দ্য গার্ডিয়ানের।

ইতালির ঐতিহাসিক ভেনিস নগরীতে স্থাপিত হলো সেখানকার প্রথম মসজিদ। একটি খ্রিস্টান চার্চকে সংস্কার করে স্থাপিত মসজিদটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় ৮ মে শুক্রবার। খবর দ্য গার্ডিয়ানের।

মসজিদটি আগামী সাত মাস পরীক্ষামূলকভাবে চলবে। শান্তা মারিয়া দেলা মিজেরিকডিয়া নামের চার্চটি প্রায় ৪০ বছর আগে বন্ধ করে দেয়া হয়; এর পর থেকে গীর্জাটি পরিত্যক্ত অবস্থায় ছিল। সম্প্রতি কাতার সরকারের অর্থায়নে আধুনিক শিল্পকলা নিয়ে বিশ্বের সবচেয়ে নামকরা প্রদর্শনী ‘ভেনিস বিনালে’র অংশ হিসেবে এটাকে মসজিদে রূপান্তরিত করা হয়।

সুইডেনের শিল্পী ক্রিস্টোফার বুশেলের ডিজাইন অনুযায়ী চার্চটি সংস্কার করে মসজিদে রূপান্তরিত করা হয়। এটা ভেনিসের প্রথম মসচিদ। তবে স্থানীয় পুলিশ এই মসজিদ নিয়ে কিছুটা উদ্বিগ্ন। কারণ হিসেবে তারা সংবাদমাধ্যম চ্যানেল ফোর এর কাছে বলেছেন, বিষয়টি (চার্চকে মসজিদ বানানো) স্পর্শকাতর হওয়ার কারণে বিশৃঙ্খলা দেখা দিতেও পারে। তবে মসজিদটি যেহেতু যাবতীয় আইনি প্রক্রিয়া সম্পন্ন করে নির্মাণ করা হয়েছে, সেহেতু আমরা সতর্ক অবস্থায় আছি। আশা করি কোনো ঝামেলা হবে না।

মসজিদ নির্মাণ প্রসঙ্গে ভেনিস ইসলামিক কমিউনিটির সভাপতি মোহাম্মদ আমীন আল আহদাব নিউইয়র্ক টাইমসকে বলেন, প্রতি বছর এখানে লাখো মুসলিম পর্যটক আসেন। তারা বিস্ময়ের সঙ্গে জিজ্ঞেস করেন, এ শহরে ইসলামের ইতিহাসের বহু নিদর্শন দেখা যায়- কিন্তু সেখানে কোনো মসজিদ নেই কেন? শত শত বছর ধরে ভেনিসের বিভিন্ন স্থাপনায় ইসলামের স্থাপত্যশৈলীর প্রভাব বিদ্যমান রয়েছে। সেখানে বহু মুসলিম বসবাস করেন। কিন্তু সেখানে কোনো মসজিদ না থাকায় তাদেরকে স্টোর রুম বা দোকানে নামাজ আদায় করতে হয়। এখন এই সমমস্যার সমাধান হলো।

ইতালির ঐতিহাসিক শহর ভেনিসে ২৯টি দেশের জনগণ জীবনযাপন করছে। সাম্প্রতিক বছরগুলোয় এ পর্যটন শহরে বেশ কিছু জমি ক্রয় করেছে আরবরা। ভেনিসে মসজিদ প্রতিষ্ঠার ফলে এখানে মুসলমানেরা নামাজ আদায় ও মসজিদটি দেখার ভিড় জমাচ্ছে। মসজিদটি আরবি ও ইসলামি সজ্জায় সজ্জিত করা হয়েছে। মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে আইসল্যান্ড সংখ্যালঘু মুসলিম প্রধান ‘ইবরাহিম সাফিরির অগানারসুন’ বলেন, এটা মুসলমানদের জন্য একটি বিরাট সাফল্য। আমাদের আশা এ শহরে আরও কিছু মসজিদ অচিরেই প্রতিষ্ঠিত হবে।

ভেনিস উত্তর-পূর্ব ইতালির ভেনেতো অঞ্চলের একটি প্রধান শহর। ভেনিসকে বলা হয়, ইতালির সবচয়ে সুন্দর ও আকর্ষণীয় শহর। সৌখিন পর্যটকদের কাছে ভেনিস রোমান্টিক শহর হিসাবে পরিচিত। পোপ ও পিয়েভ নদীর মুখে ছোট বড় ১২০টি দ্বীপ নিয়ে গড়ে উঠেছে ভেনিস। ভেনিসের আয়তন ২৫৭.৭৩ বর্গকিলোমিটার। এই শহরের লোকসংখা প্রায় ৪ লাখ।
 
বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, মে ১৪, ২০১৫
এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-05-14 04:27:00