ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

চার জেলায় অনুষ্ঠিত ‘আলোর ঝিলিক’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, মে ১৪, ২০১৫
চার জেলায় অনুষ্ঠিত ‘আলোর ঝিলিক’

আলোর ঝিলিক ((Spark of Light) হলো আলোর বিভিন্ন ধর্ম ও বৈশিষ্ট্য নিয়ে হাইস্কুল শিক্ষার্থীদের জন্য আয়োজিত একটি কর্মশালা। এখানে আলোর বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা এবং মজার মজার বিষয়ের উপর পরীক্ষায় শিক্ষার্থীদের সরাসির অংশগ্রহণে উসাহিত করা হয়।



জাতিসংঘ ঘোষিত ২০১৫ সালকে আন্তর্জাতিক আলো এবং আলোক-প্রযুক্তির বছর হিসেবে উদযাপন করছে বিশ্ব। বাংলাদেশেও বছরটি উদযাপনের লক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। আলোক ঝিলিক যার একটি।

এখন পর্যন্ত দেশের বিভিন্ন স্কুলে অুনষ্ঠিত হয়েছে প্রোগামটি। চলতি সপ্তাহে খুলনা, বাগেরহাট, গোপালগঞ্জ ও পাবনা জেলার কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয় (Spark of Light) নামের কর্মসূচিটি।

এখানে শিক্ষার্থীদের আলোর প্রতিফলন, প্রতিসরণ, বিচ্ছুরণ, বিক্ষেপণ, পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের ধর্মের ব্যবহার দেখানো হয়। এছাড়া অপটিক্যাল ফাইবার, পিনহোল ক্যামেরা, পেরিস্কোপ, ক্যালাইডোস্কোপ কীভাবে কাজ করে, লেজার কীভাবে দেখা যায়, আকাশ কেন নীল দেখায়, বিভিন্ন রঙের মিশ্রণ কীভাবে তৈরি হয় এসব বিষয় হাতেকলমে দেখানো হয়।
আলোর ঝিলিকের এই পর্বগুলি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহকারি একাডেমিক কোঅর্ডিনেটর শিবলি বিন সারোয়ার, ইব্রাহিম মুদাসসর, জোনায়েদ ইসলাম।

দেশব্যাপী আলোর ঝিলিকের পর্বগুলো অ্যাডভান্সড অ্যাপস বাংলাদেশ লিমিটেড (এএপবিডি) এবং বিজ মোশন লিমিটেডের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হচ্ছে।
এসপিএসবি সুত্র মতে, আলোর ঝিলিক সারা দেশের বিভিন্ন স্কুলে পর্যায়ক্রমে আয়োজন করা হবে। আগ্রহী স্কুল আয়োজনটি করতে [email protected] এই ঠিকানায় যোগাযোগ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, মে ১৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ