ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

নগর উন্নয়নে শুরু হচ্ছে ৪০০কোটি টাকার কাজ

1397 |
আপডেট: ২০১৫-০৫-১৩ ১২:৩০:০০ পিএম

নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন দায়িত্ব নেওয়ার আগেই চট্টগ্রাম নগরের উন্নয়নে শুরু হচ্ছে ৪০০ কোটি টাকার কাজ। সরকার ও জাইকার অর্থায়নে নগরীর সড়ক উন্নয়ন এবং জলাবদ্ধতা নিরসনে এসব কাজ করা হবে।

চট্টগ্রাম: নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন দায়িত্ব নেওয়ার আগেই চট্টগ্রাম নগরের উন্নয়নে শুরু হচ্ছে ৪০০ কোটি টাকার কাজ।  সরকার ও জাইকার অর্থায়নে নগরীর সড়ক উন্নয়ন এবং জলাবদ্ধতা নিরসনে এসব কাজ করা হবে।

কয়েকদিনের মধ্যে জাইকার অর্থায়নে প্রায় ২০০কোটি টাকার উন্নয়ন কাজের ই-টেন্ডার আহবান করা হবে বলে করপোরেশন সূত্র জানিয়েছে।

বুধবার চট্টগ্রামে ও ঢাকায় পৃথক দুইটি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

করপোরেশন সূত্র জানায়, বাংলাদেশের উন্নয়ন সহযোগী জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির(জাইকা) অর্থায়নে ইনক্লুসিভ সিটি গভর্ন্যান্স প্রজেক্টের (আইসিজিপি) আওতায় ১৯০ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ১৫টি প্রকল্পের ই টেন্ডার কয়েকদিনের মধ্যে আহবান করা হবে।  প্রকল্পগুলো এ বছরের ১৬ ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করবে চট্টগ্রাম সিটি করপোরেশন।

প্রকল্পগুলো হলো- ২২ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে জাকির হোসেন রোড, ৩০ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে এয়ারপোর্ট রোডের সল্টগোলা থেকে সিমেন্ট ক্রসিং ও কাঠগড় থেকে সি বিচ পর্যন্ত কার্পেটিং, ফুটপাত ও নালা নির্মাণ, ১২ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে মেরিনার্স রোডের আরসিসি ফুটপাত ও নালা নির্মাণ, ২ কোটি ১১ লাখ টাকা ব্যয়ে রুবি সিমেন্টের পাশে ব্রিজ নির্মাণ, ৬ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে ৯নং গুপ্ত খালের উপর ৪ লেন ব্রিজ নির্মাণ, ১২ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে ১৫নং খালের উপর ৪ লেন ব্রিজ নির্মাণ, ৯ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে চাক্তাই খালের উপর পিসি গার্ডার ব্রিজ নির্মাণ, ২ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ফিশারি ঘাটে ব্রিজ নির্মাণ, ২ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে জলিলগঞ্জে ব্রিজ নির্মাণ, ২ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে টেকপাড়া ব্রিজ নির্মাণ, ৭৪ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে মহেশ খালের উভয় পাশে প্রতিরোধ দেওয়াল নির্মাণ, ৫ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে ডাইভারশন খালের উভয় পাশে প্রতিরোধ দেওয়াল নির্মাণ এবং ৭ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে বীর্জা খালের উভয় পাশে প্রতিরোধ দেওয়াল নির্মাণ।

করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মনিরুল হুদা বাংলানিউজকে বলেন,‘প্রকল্পগুলোর টেন্ডার আহবানের আগে নবনির্বাচিত মেয়রের সম্মতির জন্য জাইকার প্রতিনিধি দল বুধবার তার সঙ্গে বৈঠক করেছেন।  বৈঠকে মেয়র মহোদয় নগরের উন্নয়নে জাইকা অর্থায়ন করায় তাদেরকে ধন্যবাদ জানান এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।  জাইকার প্রতিনিধি দল ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তারা দু’য়েকদিনের মধ্যে টেন্ডার আহবান করবেন বলে মেয়রকে অবহিত করেছেন।’

এদিকে অ্যাসফল্ট প্ল্যান্ট স্থাপন ও নগরীর সড়ক কার্পেটিংয়ের জন্য ২০০ কোটি টাকার একটি প্রকল্প বুধবার ঢাকায় পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির(পিইসি) সভায় অনুমোদন হয়েছে। প্রকল্পটির বাস্তবায়ন কাল ধরা হয়েছে ২০১৭ সালের জুন পর্যন্ত।  এ প্রকল্পে ১৫৯ কোটি ৯৯ লাখ ২৫ হাজার টাকা অর্থায়ন করবে সরকার। বাকি ৪০ কোটি টাকা কর্পোরেশনের নিজস্ব তহবিল থেকে খরচ করা হবে।

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম বাংলানিউজকে বলেন,‘২০০কোটি টাকার একটি প্রকল্প পিইসি সভায় অনুমোদন পেয়েছে। এবার পুনর্গঠিত প্রকল্প প্রস্তাব(ডিপিপি) স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হবে।  সেখান থেকে একনেকে অনুমোদনের জন্য যাবে।  আশা করছি প্রকল্পটি শিগগির একনেকে পাশ হবে এবং টাকা ছাড় হলেই কাজ শুরু করা হবে।’

কর্পোরেশন সূত্র জানায়, নগরীর সড়ক কার্পেটিংয়ের জন্য সাগরিকায় কর্পোরেশনের একটি মাত্র অ্যাসফল্ট প্ল্যান্ট রয়েছে। প্রতিবছর একটি অ্যাসফল্ট প্ল্যান্ট দিয়ে নগরীর ৪১টি ওয়ার্ডে প্রায় ৫০০ কিলোমিটার সড়ক কার্পেটিং করতে হিমশিম খেতে হয় কর্পোরেশনকে।

নগরীর কালুরঘাট এলাকায় নতুন আরেকটি অ্যাসফল্ট প্ল্যান্ট নির্মাণ ও সড়কের উন্নয়নে ২০০কোটি টাকার একটি প্রকল্প নেওয়া হয়। ২০১৪ সালের ৯ ফেব্রুয়ারী প্রকল্প প্রস্তাব স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে পাঠানো হয়। একই মাসে প্রকল্পটি  মন্ত্রণালয়ের অনুমোদনের পর পরিকল্পনা কমিশনে পাঠানো হয়।  প্রায় ১৪ মাস পর বুধবার প্রকল্পটি পিইসি সভায় অনুমোদন পেয়েছে।

পিইসি সভায় পরিকল্পনা কমিশনের সদস্য আরস্ত্ত খান, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এয়াকুব নবী, আনোয়ার হোছাইন, সহকারী প্রকৌশলী সুদীপ বসাক ও উপ সহকারি প্রকৌশলী জসীম উদ্দিন উপস্থিত ছিলেন।

** নাছিরের মৌখিক নির্দেশে চলছে চসিক

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, মে ১৩, ২০১৫
এএএম/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-05-13 12:30:00