ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

নাছিরের মৌখিক নির্দেশে চলছে চসিক

1407 |
আপডেট: ২০১৫-০৫-১৩ ৯:১৪:০০ এএম
ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইনি বাধ্যবাধকতার কারণে দায়িত্ব নিতে না পারলেও বাইরে থেকে মৌখিকভাবে বিভিন্ন কাজের নির্দেশ দিচ্ছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম: আইনি বাধ্যবাধকতার কারণে দায়িত্ব নিতে না পারলেও বাইরে থেকে মৌখিকভাবে বিভিন্ন কাজের নির্দেশ দিচ্ছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বুধবারও সিটি করপোরেশনের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ব্যক্তিগত ব্যবসা প্রতিষ্ঠানে বসে বিভিন্ন গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছেন।

করপোরেশন সূত্র জানায়, সকালে বায়েজিদ বোস্তামি এলাকার ব্যক্তিগত ব্যবসা প্রতিষ্ঠান রেনেসকো সুয়েটার্স লিমিটেড কার্যালয়ে করপোরেশনের কর্মকর্তাদের সঙ্গে প্রায় দুই ঘণ্টা বৈঠক করেছেন নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এসময় আগ্রাবাদ এলাকার জলাবদ্ধতা নিরসনে নাছির খাল এক সপ্তাহের মধ্যে পরিষ্কার করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি। এছাড়া চসিকের সম্পূর্ণ কার্যক্রম কম্পিউটারাইজড কিভাবে করা যায় তা নিয়ে পরিকল্পনা তৈরি করারও নির্দেশ দেন কর্মকর্তাদের।

আদালতে পক্ষে বিপক্ষে মামলার কারণে দীর্ঘদিন ধরে সিটি করপোরেশনে পদোন্নতি ও নিয়োগ বন্ধ রয়েছে।  যেসব কর্মকর্তা-কর্মচারী মামলা করে করপোরেশনে অচলাবস্থা তৈরি করেছেন তাদেরকে দ্রুত মামলা তুলে নেওয়ার নির্দেশ দেন মেয়র।

দায়িত্ব নেওয়ার পর পর নগর ভবনকে সম্পূর্ণ ওয়াইফাই জোনে পরিণত করার আগ্রহের কথা কর্মকর্তাদের জানান আ জ ম নাছির।  বিভিন্ন ওয়ার্ডের জরাজীর্ণ কার্যালয়গুলোর তালিকা করে প্রকল্প তৈরি করার জন্য বলেন।  এছাড়া কর্মকর্তাদের নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালনের জন্য কঠোর নির্দেশ দেন তিনি।

করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন,‘মেয়র মহোদয় নাছির খাল পরিষ্কার করার জন্য নির্দেশ দিয়েছেন।  আমরা আজকে(মঙ্গলবার) খালটি পরিদর্শন করেছি। কাল-পরশুর মধ্যে কাজ শুরু করা হবে।’

বৈঠকে উপস্থিত ছিলেন এমন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে জানান, সিটি করপোরেশনের কর্মকর্তাদের দায়িত্ব পালনে কোন ধরণের অবহেলা সহ্য করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন নবনির্বাচিত মেয়র।  তিনি বলেছেন, আগে কি হয়েছে না হয়েছে আমি তা দেখবো না। কিন্তু এখন কোনধরণের গাফেলতি সহ্য করা হবে না।  ক্রমান্বয়ে তিনি সবস্তরের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছেন।  এছাড়া যেসব কর্মকর্তা-কর্মচারী করপোরেশনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন তাদেরকে মামলা উঠিয়ে নিতে বলা হয়েছে। মেয়র বলেছেন, কোন ঝামেলা থাকলে তা করপোরেশনে বসে সমাধান করা হবে।

বৈঠকে ভারপ্রাপ্ত মেয়র মোহাম্মদ হোসেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব রশিদ আহমদ,চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ স্থপতি এ কে এম রেজাউল করিম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, প্রধান রাজস্ব কর্মকর্তা(ভারপ্রাপ্ত) আহমদুল হক, নির্বাহী প্রকৌশলী মনিরুল হুদা, মোহাম্মদ আবু ছালেহ ও মো. কামরুল ইসলাম।
 
গত ২৮ এপ্রিল ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রামসহ তিন সিটি করপোরেশনে মেযয়র নির্বাচন অনুষ্ঠিত হয়। তিনটিতেই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা জয়ী হন। ফল ঘোষণার ৩৬ ঘণ্টার মধ্যে তিন সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ী প্রার্থীদের নাম-ঠিকানাসহ ৩০ এপ্রিল গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

আইনে গেজেট প্রকাশের এক মাসের মধ্যে শপথ গ্রহণের বাধ্যবাধকতা থাকায় ৬ মে শপথ নেন তিন মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা। শপথ নিলেও চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিনকে আরও প্রায় আড়াই মাস অপেক্ষা করতে হবে বলে জানা গেছে।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন আইন), ২০০৯-এর ৬ ধারা মোতাবেক করপোরেশন গঠিত হওয়ার পর প্রথম বৈঠকের পরবর্তী পাঁচ বছর পর্যন্ত মেয়াদ নির্ধারিত থাকায় চসিক মেয়রকে জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সূত্রমতে, আইন অনুযায়ী চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের মেয়াদ উত্তীর্ণ হবে আগামী ২৬ জুলাই।

আইনি বাধ্যকতার কারণে দাপ্তরিক কোন কাজ করতে না পারলেও সিটি করপোরেশনের বাইরে থেকে কর্মকর্তাদের মৌখিক বিভিন্ন নির্দেশনা দিচ্ছেন নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, মে ১৩, ২০১৫
এএএম/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-05-13 09:14:00