ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
bangla news

গল্প ভালো হলে গ্রাম বা শহর ব্যাপার না

5587 |
আপডেট: ২০১৫-০৫-১৩ ৬:২২:০০ এএম
হাসিন/ ছবি: নূর /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাসিন/ ছবি: নূর /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহীর মেয়ে হাসিন। পড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। প্রথম মিডিয়াতে আসেন ২০১১ সালে ভিট-চ্যানেল আই টপ মডেল নির্বাচিত হওয়ার মাধ্যমে। শুরু থেকেই দেখে-শুনে কাজ করছেন সঙ্গে সংসারও। ২০১২ সালে ব্যবসায়ী মারুফুল ইসলামের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি।

রাজশাহীর মেয়ে হাসিন। পড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। প্রথম মিডিয়াতে আসেন ২০১১ সালে ভিট-চ্যানেল আই টপ মডেল নির্বাচিত হওয়ার মাধ্যমে। শুরু থেকেই দেখে-শুনে কাজ করছেন সঙ্গে সংসারও। ২০১২ সালে ব্যবসায়ী মারুফুল ইসলামের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। তবে বিয়ের পরও কাজ বন্ধ রাখেননি। কাজের প্রতি রয়েছে ‍তার আগ্রহ ও ভালোবাসা। 

 

হাসিন বাংলানিউজকে বলেন, ‘গ্রাম কিংবা শহর সব ধরনের চরিত্রে প্রথম থেকে কাজ করে যাচ্ছি। গল্প ভালো হলে গ্রাম কিংবা শহর ব্যাপার না। ভালো কাজের সঙ্গে সবসময়ই থাকতে চাই। আর কাজ নিয়ে আমার কোনো তাড়াহুড়ো নেই। আমি গুছিয়ে কাজ করতে পছন্দ করি। অনেক কাজের দরকার নেই, তবে ভালো কাজ করার ইচ্ছে সবসময়ের।’

হাসিন বর্তমানে ঈদের নাটকের শুটিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন। কয়েকদিন আগে 'টাচ স্ক্রিন', এবং 'হৃদ অন্দর' শিরোনামের দুটি খণ্ড নাটকের শুটিং শেষ করেছেন। 

 

'টাচ স্ক্রিন' নাটকে তার বিপরীতে অভিনয় করেছেন সজল। তাছাড়া 'হৃদ অন্দর' নাটকে তিনি প্রথমবারের মতো হিল্লোলের সঙ্গে অভিনয় করেছেন। এর পাশাপাশি বেশ কয়েকটি ধারাবাহিক নাটকেও অভিনয় করছেন। এগুলোর মধ্যে রয়েছে চ্যানেল নাইনে দীপংকর দীপনের 'গ্র্যান্ডমাস্টার', বাংলাভিশনে মারুফ মিঠুর 'তিনি আসবেন', আরটিভিতে জাহিদ হাসানের 'উড়ামন' এবং এসএ হক অলিকের 'সোনার সুতো'। 

এছাড়া কাফি বীরের ‘মেঘের ওপারে’, চ্যানেল আইয়ে প্রচার প্রতীক্ষিত 'ভৈরব' ধারাবাহিকেও তিনি অভিনয় করছেন।

 

এসব নাটকে অভিনয় নিয়ে হাসিন বলেন, ‘সজল ভাইয়ের সঙ্গে 'টাচ স্ক্রিন' এর কাজটা বেশ মজা করে করেছি। এছাড়া জাহিদ হাসানের 'উড়ামন' এর কাজটাও বেশ উপভোগ করবে বলে আশা করছি। প্রতিটি নাটকের চরিত্র আলাদা আলাদা। তাই আমিও কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি।’

কাজের বাইরে হাসিনের নতুন পরিচয় হলো গ্রামের অশিক্ষিত ও অর্ধশিক্ষিত নারীদের স্বাস্থ্য সচেতনতার বিষয়ে কাজ করছেন হাসিন। জাতিসংঘের একটি বিশেষ প্রকল্পে কাজ করছেন। এতে তিনি দেশের মানুষের মধ্যে সামাজিক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি তৃণমূল পর্যায়ের জনগোষ্ঠীর জীবনযাত্রার মানোন্নয়নে বিশেষ ভূমিকা রাখছেন। 

 

জাতিসংঘের অর্থায়নে পরিচালিত এই প্রকল্পের নাম 'জেসিআই ঢাকা আপ টাউন'। এই প্রকল্পে তিনি পরিচালকের দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি নারায়ণগঞ্জের পরমেশ্বর গ্রামে কাজ করে চলেছেন। 'জেসিআই ঢাকা আপ টাউন' প্রকল্পের কার্যক্রমের মাধ্যমে এই গ্রামকে তিনি তথ্যপ্রযুক্তির আওতায় এনে ডিজিটাল গ্রামে রূপ দিয়েছেন। সম্প্রতি সরকারিভাবে এই গ্রামকে ডিজিটাল গ্রাম হিসেবেও ঘোষণা করা হয়েছে।

হাসিন বলেন, 'জাতিসংঘের এ বিশেষ প্রকল্পে কাজ করতে পেরে আমি ভীষণ আনন্দিত। অনেকটা সামাজিক দায়বদ্ধতা থেকে এই কার্যক্রমে নিজেকে সম্পৃক্ত করেছি। বিশেষ করে এ প্রকল্পের মাধ্যমে আমি গ্রামের অশিক্ষিত ও অর্ধশিক্ষিত নারীদের স্বাস্থ্য সচেতনতার বিষয়ে কাজ করতে পারছি। তাদের প্রজনন স্বাস্থ্য বিষয়ক জ্ঞানদান, হাত ধোয়ায় উদ্ধুদ্ধকরণ, শিশুদের বিশেষ যত্ন নেওয়া, সর্বোপরি নারীদের স্বাবলম্বী হওয়ার ওপর গুরুত্ব আরোপ করছি। এ ধরনের একটি ভালো কাজে অর্থায়ন করায় আমি জাতিসংঘকে আন্তরিকভাবে অভিনন্দন জানাচ্ছি।' 

সবশেষে জানতে চাইলাম, চলচ্চিত্রে হাসিনকে কেন এখনও দেখা যায়নি। উত্তরে হাসিনের জবাব, চলচ্চিত্রে তেমন ইচ্ছেও নেই। তবে যে রকম গল্প বা চরিত্র মনে মনে চাই, তেমনটি পেলে কাজ করার ইচ্ছে আছে।’

 

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, মে ১৩, ২০১৫

এমকে/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-05-13 06:22:00