ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news
জাফর ইকবালকে কটুক্তি

শাবিপ্রবিতে সংসদ সদস্যকে অবাঞ্চিত ঘোষণা

493 |
আপডেট: ২০১৫-০৫-১২ ৬:৪২:০০ এএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ও জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালকে নিয়ে কটুক্তিকারী শাবির সিনেট সদস্য ও সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ সামাদ চৌধুরীকে বিশ্ববিদ্যালয়ে অবাঞ্চিত ঘোষণা করেছে শিক্ষার্থীরা।

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ও জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালকে নিয়ে কটুক্তিকারী শাবির সিনেট সদস্য ও সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ সামাদ চৌধুরীকে বিশ্ববিদ্যালয়ে অবাঞ্চিত ঘোষণা করেছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১২ মে) দুপুর ১২টায়  বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেবির সামনে আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে এ ঘোষণা দেন তারা। এছাড়া শাবির সিনেট থেকে সেই সংসদ সদস্যর অপসারণের দাবিও জানান তারা।

সমাবেশে বক্তব্য রাখেন ছাত্রনেতা সুদীপ্ত বিশ্বাস, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক আহবায়ক সারোয়ার তুষার, শাবির সাহিত্য সংসদের সভাপতি রেজাউল করিমসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

বক্তারা জাফর ইকবালের যথাযথ নিরাপত্তা দাবি করেন, পাশাপাশি ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করার দাবি জানান। এ ধরনের কুৎসিত মানসিকতার লোককে শাবি সিনেটে দরকার নেই বলে মন্তব্য করেন।

এদিকে জাফর ইকবালকে নিয়ে কটুক্তির প্রতিবাদে এক গণস্বাক্ষর কর্মসূচীর আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এতে তাৎক্ষণিক শতাধিক শিক্ষার্থী স্বাক্ষর করেন। পরবর্তীতে তিনদফা দাবিতে শাবি প্রশাসনের কাছে স্মারকলিপি দেন শিক্ষার্থীরা।

তিনদফা দাবি হচ্ছে-উক্ত সংসদ সদস্যের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা, এ ঘটনার পুনরাবৃত্তি যেন আর না ঘটে তার ব্যবস্থা এবং ড. জাফর ইকবালের নিরাপত্তা বিধান।

মিছিলের আগে সেখানে মানববন্ধন করেন তারা।

শিক্ষক সমিতির নিন্দা:
এদিকে বিশিষ্ট লেখক ও বিজ্ঞানী, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. জাফর ইকবালকে কটুক্তির ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

মঙ্গলবার শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কবির হোসেন ও সাধারণ সম্পাদক ড. আব্দুল গণি স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, একজন সম্মানিত সংসদ সদস্য হয়ে তিনি যে বক্তব্য দিয়েছেন তাতে শিক্ষক সদস্যরা হতবাক ও মর্মাহত।

তারা এ বক্তব্যকে মিথ্যা, অশালীন ও নিচু মানের পরিচায়ক বলে মন্তব্য করেন। শিক্ষক সমিতি অবিলম্বে এ অনভিপ্রেতও বিদ্বেষমূলক বক্তব্য প্রত্যাহারের দাবি জানান।

শনিবার সকালে তার নির্বাচনী এলাকা ফেঞ্চুগঞ্জের এক মেধাবৃত্তি পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ড. মুহম্মদ জাফর ইকবালকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন শাবিপ্রবি সিনেট সদস্য ও সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী।

বাংলাদেশ সময়:  ১৬৪২ ঘণ্টা, মে ১২, ২০১৫
এএএন/এসএস/কেজেড

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-05-12 06:42:00