ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

জুনের প্রথম সপ্তাহে কসবায় সীমান্তহাট

239 |
আপডেট: ২০১৫-০৫-০৯ ৬:৪২:০০ এএম

চলতি বছরের জুনের প্রথম সপ্তাহে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার তারাপুর সীমান্তে চালু হচ্ছে সীমান্তহাট। হাটের প্রস্তুতিমূলক কাজ শেষের পথে। জুন মাসের প্রথম সপ্তাহেই এ হাট সীমান্তবাসীর জন্য উন্মুক্ত করা হবে বলে সীমান্তহাট ব্যবস্থাপনা কমিটি সূত্রে জানা গেছে।

ব্রাহ্মণবাড়িয়া: চলতি বছরের জুনের প্রথম সপ্তাহে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার তারাপুর সীমান্তে চালু হচ্ছে সীমান্তহাট। 
 
হাটের প্রস্তুতিমূলক কাজ শেষের পথে। জুন মাসের প্রথম সপ্তাহেই এ হাট সীমান্তবাসীর জন্য উন্মুক্ত করা হবে বলে সীমান্তহাট ব্যবস্থাপনা কমিটি সূত্রে জানা গেছে। 
 
সংশ্লিষ্টরা জানায়, ২০১৪ সালের ২১ মে তারাপুর সীমান্তের ২০৩৯ নম্বর পিলার সংলগ্ন এলাকায় সীমান্ত হাটের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়। এর পর দু’দেশের যৌথ মালিকানাধীন (বাংলাদেশের ৬৯.৬৬ শতাংশ এবং ভারতের ৬৯.৬৬ শতাংশ) ভূমিতে ভারত সরকার দুই কোটি ৪৪ লাখ রূপি ব্যয়ে ৫০টি দোকান ঘর নির্মাণ কাজ শুরু করে।
 
তিন মাসের মধ্যে হাটের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও অজ্ঞাত কারণে তা পিছিয়ে যায়। তবে, ইতোমধ্যে হাটের প্রায় সব কাজ শেষ হয়েছে বলে জানায় হাট ব্যবস্থাপনা কমিটি।
 
হাট ব্যবস্থাপনা কমিটির সদস্য ও কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুল ইসলাম বাংলানিউজকে জানান, এ হাটে বাংলাদেশের ২৫ জন ও ভারতের ২৫ জন ব্যবসায়ী নির্ধারিত পণ্য সামগ্রী ক্রয়-বিক্রয় করতে পারবেন। প্রতি বৃহস্পতিবার দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত (চার ঘণ্টা) চলবে হাটের কার্যক্রম। হাটের সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা।
 
তিন আরো বলেন, হাটের আশ-পাশের পাঁচ কিলোমিটার পর্যন্ত এলাকা জনসাধারণের জন্য উন্মুক্ত করে রাখা হবে। প্রাথমিকভাবে হাটে এক হাজার জন ক্রেতা পণ্য সামগ্রী ক্রয় করতে পারবেন। পর্যায়ক্রমে এর সংখ্যা আরো বাড়তে পারে। 
 
তবে, হাটে যাওয়ার আগে ক্রেতা-বিক্রেতাকে অবশ্যই সীমান্তহাট ব্যবস্থাপনা কমিটির কাছ থেকে পরিচয়পত্র বা পাস কার্ড সংগ্রহ করতে হবে বলে জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মে ০৯, ২০১৫   
এমজেড

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-05-09 06:42:00