ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

চার শীর্ষ আইএস নেতার মাথার দাম ঘোষণা করল যুক্তরাষ্ট্র

1501 |
আপডেট: ২০১৫-০৫-০৫ ১১:৪২:০০ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) চার শীর্ষ নেতার মাথার দাম ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র সরকার। টেক্সাসে এক হামলার পেছনে আইএসের হাত রয়েছে বলে মঙ্গলবার (০৫ মে) দায় স্বীকারের পরপরই সংগঠনটির ওই চার নেতার মাথার দাম ঘোষণা করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) চার শীর্ষ নেতার মাথার দাম ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র সরকার।

টেক্সাসে এক হামলার পেছনে আইএসের হাত রয়েছে বলে মঙ্গলবার (০৫ মে) দায় স্বীকারের পরপরই সংগঠনটির ওই চার নেতার মাথার দাম ঘোষণা করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

পুরষ্কারের মোট অর্থ ঘোষণা করা হয়েছে দুই কোটি ডলার। যে চার শীর্ষ নেতার খোঁজ বা তাদের সম্পর্কে কার্যকরী তথ্য দিতে পারলে এই অর্থ পুরষ্কার দেওয়া হবে, তারা হলেন- আব্দ আল-রহমান মুস্তফা আল-কাদুলি, আবু মোহাম্মদ আল-আদনানি, তারখান তাইউমুরাজোভিচ বাতিরাশভিলি ও তারিক বিন-আল-তাহার বিন আল ফালিহ আল-আওনি আল-হারজি।

এর মধ্যে আইএস নেতা আব্দ আল-রহমান মুস্তফা আল-কাদুলির মাথার দাম সবচেয়ে বেশি। তার ব্যাপারে কার্যকরী কোনো তথ্য দিতে পারলে বা খোঁজ দিতে পারলে সত্তর লাখ ডলার পুরষ্কার দেওয়া হবে। ধারণা করা হয়, ইসলামিক স্টেটের শীর্ষ পর্যায়ের নেতা হওয়ার পাশাপাশি তিনি সংগঠনটির প্রধান আবু বকর আল-বাগদাদির অত্যন্ত কাছের মানুষ।

এছাড়া আবু মোহাম্মদ আল-আদনানি ও তারখান তাইউমুরাজোভিচ বাতিরাশভিলির মাথার দাম ঘোষণা করা হয়েছে পঞ্চাশ লাখ ডলার করে। আর তারিক বিন-আল-তাহার বিন আল ফালিহ আল-আওনি আল-হারজির মাথার দাম ধরা হয়েছে ত্রিশ লাখ ডলার।

পুরষ্কার ঘোষণার সময় যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ জানায়, আদনানি আইএসের একজন মুখপাত্র। এছাড়া বাতিরাশভিলি উত্তর সিরিয়ায় আইএস শাখার কমান্ডার ও হারজি সংগঠনটির আত্মঘাতী বোমা হামলাকারীদের প্রধান।

তবে এবারের ঘোষিত পুরষ্কারই সবচেয়ে বড় অংকের পুরষ্কার নয়। সবচেয়ে বড় অংকের পুরষ্কার ঘোষণা করা হয় আল-কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরির বিরুদ্ধে। ২০১১ সালের জুনে যুক্তরাষ্ট্র সরকার তার মাথার দাম ঘোষণা করে আড়াই কোটি ডলার।

এছাড়া আইএস প্রধান আবু বকর আল বাগদাদির মাথার দাম ঘোষণা করা আছে এক কোটি ডলার।

বাংলাদেশ সময়: ০৯৪২ ঘণ্টা, মে ০৬, ২০১৫
আরএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-05-05 23:42:00