[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
bangla news

কলকাতার ৩৫ শতাংশ ছাত্র-ছাত্রীর ফুসফুস অসুস্থ

724 |
আপডেট: ২০১৫-০৫-০৫ ২:১৩:০০ এএম

কলকাতা শহরের ৩৫ শতাংশ স্কুল ছাত্র-ছাত্রীর ফুসফুস সুস্থ নয় বলে সাম্প্রতিক প্রকাশিত এক গবেষণায় জানানো হয়েছে। এর মূল কারণ শহরের বায়ুদূষণ। আর এই কারণে বড় অংশের স্কুল পড়ুয়াদের মধ্যে দেখা যাচ্ছে হাঁপানির মত সমস্যা।

কলকাতা: কলকাতা শহরের ৩৫ শতাংশ স্কুল ছাত্র-ছাত্রীর ফুসফুস সুস্থ নয় বলে সাম্প্রতিক প্রকাশিত এক গবেষণায় জানানো হয়েছে। এর মূল কারণ শহরের বায়ুদূষণ। আর এই কারণে বড় অংশের স্কুল পড়ুয়াদের মধ্যে দেখা যাচ্ছে হাঁপানির মত সমস্যা।

মঙ্গলবার (৫ এপ্রিল) বিশ্ব অ্যাজমা  দিবসে এই রিপোর্ট সামনে আসায় চিন্তায় শিক্ষক থেকে অভিভাবক মহল। তবে দিল্লি,ব্যাঙ্গালুরু থেকে কিছুটা ভাল অবস্থা কলকাতার। একাধিক গবেষণায় এই একই তথ্য উঠে এসেছে।

কলকাতার এক স্বেচ্ছাসেবী সংস্থার গবেষণায় ৯-১৫ বছরের মোট চার হাজার ছাত্র-ছাত্রীর উপর পরীক্ষা করা হয়। এই পরীক্ষার মাধ্যমে দেখা গেছে ৩৫ শতাংশ শিশুর ফুসফুস সুস্থ নয়।

এর ফলে বারেবারে হাঁপানির মতো রোগে আক্রান্ত হওয়াই নয় শ্বাস নালীর সংক্রমণে এই ছাত্রছাত্রীরা বারে বারে আক্রান্ত হচ্ছে।

চিকিৎসকরা জানাচ্ছেন ফুসফুস-এর পরিণত হতে সময় লাগে ২১ বছর পর্যন্ত। অপরিণত ফুসফুসে আক্রান্ত হবার সম্ভাবনা বেশি থাকে। চিকিৎসকরাও এর কারণ হিসেবে কলকাতার বায়ুদূষণকে দোষারোপ করছেন।

তবে চিকিৎসকদের বক্তব্য অভিভাবকদের মধ্যে সচেতনতা কিছুটা বৃদ্ধি পেলেও বিদ্যালয়  কর্তৃপক্ষের তরফে খুব একটা সচেতনতা দেখা যাচ্ছে না। কিন্তু এই মুহূর্তে সচেতন না হলে এই সমস্যা আগামী দিনে আরও বড় আকার নেবে বলে মত চিকিৎসকদের।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, মে ০৫,২০১৫
আরআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db