bangla news

পক্ষপাতদুষ্ট আলিম দারের ক্যারিয়ার হুমকির মুখে

2834 |
আপডেট: ২০১৫-০৩-২৭ ১০:৪৭:০০ এএম

মেলবোর্নের ফাইনাল ম্যাচেও রাখা হয়নি বিতর্কিত পাকিস্তানি আম্পায়ার আলিম দারকে। যার কারণে তার ক্যারিয়ার হয়ে পড়েছে হুমকির মুখে। বাংলাদেশ-ভারত ম্যাচে বাজে আম্পায়ারিংয়ের দরুণ টাইগারদের হারিয়ে দিয়েছিলেন এ পাকিস্তানি আম্পায়ার।

ঢাকা: মেলবোর্নের ফাইনাল ম্যাচেও রাখা হয়নি বিতর্কিত পাকিস্তানি আম্পায়ার আলিম দারকে। যার কারণে তার ক্যারিয়ার হয়ে পড়েছে হুমকির মুখে। বাংলাদেশ-ভারত ম্যাচে বাজে আম্পায়ারিংয়ের দরুণ টাইগারদের হারিয়ে দিয়েছিলেন এ পাকিস্তানি আম্পায়ার।

তাই চলতি বিশ্বকাপের দুটি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচেও রাখা হয়নি আলিম দারকে।

২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সেমিফাইনালে আম্পায়ারিং করেন আলিম দার। অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা ফাইনালেও তিনি ছিলেন মাঠের দায়িত্বে। ২০১১ বিশ্বকাপের শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের প্রথম সেমিফাইনালেও আম্পায়ার ছিলেন আলিম দার। দায়িত্ব পালন করেন ভারত-শ্রীলঙ্কা ফাইনালে।

আর সেই আলিম দারকে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে বিতর্কিত সব সিদ্ধান্তের কারণে। বিশেষ করে ভারত-বাংলাদেশ কোয়ার্টার ফাইনালের ম্যাচের কারণে। ওই ম্যাচে খারাপ পারফরম্যান্সের জন্য ক্রিকেট মহলে তাকে নিয়ে ব্যাপক সমালোচনা হয়।

সে ম্যাচে রোহিত শর্মা যখন ৯০ রান নিয়ে ব্যাট করছিলেন, টাইগার বোলার রুবেল হোসেনের একটি বলে স্কয়ার লেগে ক্যাচ তুলে দেন রোহিত। অথচ, আলিম দার এবং মাঠের দায়িত্বে থাকা ইংলিশ আম্পায়ার ইয়ান গোল্ড রুবেলের সে বলটিকে ‘নো বল’ হিসেবে ঘোষণা করেন। টিভি রিপ্লেতে দেখা যায় রুবেলের করা বলটি কোনো ভাবেই ‘নো বল’ ছিল না।

মাঠেই টাইগার দলপতি মাশরাফিসহ অন্যান্যরা এর প্রতিবাদ করেন। কিন্তু এ দুই বিতর্কিত আম্পায়ার তাদের সিদ্ধান্তে অটল থাকেন। ধারাভাষ্যকার হিসেবে নিয়োজিতরাও রুবেলের বলটিকে ‘নো বল’ ডাকা অযৌক্তিক বলে জানান।

শুধু এখানেই আম্পায়ারদের বাজে পারফর্ম সীমাবদ্ধ থাকেনি। সুরেশ রায়নাকে নিশ্চিত এলবি’র ফাঁদ থেকে বাঁচিয়ে দেন তারা। আর বাংলাদেশের ব্যাটিংয়ের সময় মাহামুদুল্লাহর আউট নিয়েও তারা দায়সারা সিদ্ধান্ত দেন।

উল্লেখ্য, পাকিস্তানী আলিম দার এখন পর্যন্ত ১৭১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন। ৩৫টি টি-টোয়েন্টির পাশাপাশি তিনি ৯৪টি টেস্ট ম্যাচেও মাঠের আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ২৭ মার্চ ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-03-27 10:47:00