ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবসের দাবিতে আলোর মিছিল

1533 |
আপডেট: ২০১৫-০৩-১৭ ১০:২২:০০ এএম

‘২৫ মার্চ হোক আন্তর্জাতিক গণহত্যা দিবস’- এই দাবিকে সামনে রেখে এবারের ২৫ মার্চ (বুধবার) রাত ৮টায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জাতীয় শহীদ মিনারে ‘আলোর মিছিলের’ আয়োজন করেছে।

ঢাকা: ‘২৫ মার্চ হোক আন্তর্জাতিক গণহত্যা দিবস’- এই দাবিকে সামনে রেখে এবারের ২৫ মার্চ (বুধবার) রাত ৮টায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জাতীয় শহীদ মিনারে ‘আলোর মিছিলের’ আয়োজন করেছে।

এ কর্মসূচি রাজধানী ছাড়াও সারা বাংলাদেশের বিভিন্ন জেলা, উপজেলা ও প্রত্যন্ত অঞ্চলসহ বিশ্বের বিভিন্ন দেশে ঘাতক দালাল নির্মূল কমিটির শাখা সংগঠনগুলোর উদ্যোগে পালন করা হবে।

ইতোমধ্যে আয়োজনকে সামনে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘আলোর মিছিল’ নামে ইভেন্টে চালানো হচ্ছে ব্যাপক প্রচারণা। প্রচারণায় সাড়া দিচ্ছে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বাংলাদেশিরা। এছাড়া সাড়া দিচ্ছে বিদেশিও বলে জানান ফেসবুক ইভেন্টের অ্যাডমিন এনামূল হক খান।

এ বিষয়ে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির জানান, ২৫ মার্চ রাতে বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে যুদ্ধের নামে যেসব গণহত্যা হয়েছে, সেই মানুষদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোক প্রজ্জ্বলন করা হবে। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বিশ্বের প্রতিটি দেশের সরকারের কাছ থেকে ২৫ মার্চ গণহত্যার স্বীকৃতি চায়।

২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ে সরকারের অসাধারণ ভূমিকার কথা মনে করিয়ে দিয়ে শাহরিয়ার কবির বলেন, ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে প্রতিষ্ঠা লাভে বাংলাদেশ সরকারের প্রত্যক্ষ ভূমিকা রাখা উচিত। তিনি ২৫ মার্চ রাত ৮টায় বাংলাদেশের প্রতিটি শহীদ মিনারে ও বিশ্বের সব দেশে বসবাসরত বাঙালিদের আহ্বান জানান একটি করে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।

ফেসবুকে ‘আলোর মিছিল’ ইভেন্টের অ্যাডমিন এবং নির্মূল কমিটির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাব্বির খান বলেন, নির্মূল কমিটি অনেক বছর ধরে ২৫ মার্চ ‘গণহত্যার কালো রাত’ হিসেবে পালন করে আসছে। এর ধারাবাহিকতায় এবারের এই কর্মসূটি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14