ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

সৌদি আরব

রিয়াদে বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলা শুরু

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
রিয়াদে বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলা শুরু ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: সৌদি আরবের ঐতিহ্যবাহী এবং সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে শুরু হয়েছে চার দিনব্যাপী বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলা ২০১৫।

সোমবার (১৬ মার্চ) সকাল নয়টায় রিয়াদে কিং সৌদ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে  মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির ভাইস চ্যান্সেলর (ভিসি) ড. বদরান আল উমর।



বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ১৭২ দেশের শিক্ষার্থীদের মধ্যে এবার মেলায় অংশ নিয়েছে ২৬টি দেশের শিক্ষার্থীরা। নিজ নিজ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরেছেন তারা।

মেলায় অংশ নেওয়া দেশগুলো হল বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, উজবেকিস্তান, ঘানা, ইয়েমেন, কেনিয়া, বুরকিনাফাসো, আজারবাইজান, ফিলিপাইন, নাইজেরিয়া, ফিলিস্তিন, মালি, আলজেরিয়া, ইন্দোনেশিয়া, বেনিন, শ্রীলংকা, লাইবেরিয়া, চীন, নাইজার, সোমালিয়া, আইভরিকোস্ট এবং টোগো।

কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রদের সংগঠন কিং সৌদ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ছাত্র সমিতির তত্ত্বাবধানে একটি স্টল মেলায় লাল-সবুজের প্রতিনিধিত্ব করছে।

বাংলাদেশি স্টল ঘুরে ঢেকি, পালকি, রিকশা, নকশী-কাঁথা, শাড়ি, বাঁশ এবং কাঠ দিয়ে তৈরি নিত্য ব্যবহার্য সামগ্রী রাখা হয়েছে। বাদ যায়নি পিঠা-পায়েস‍সহ নানা রকম মিষ্টান্ন। মেলার এই স্টলটি যেন এক খণ্ড বাংলাদেশ।

কিং সৌদ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ছাত্র সমিতির সভাপতি নুরুল্লাহ তারিফ বাংলানিউজকে বলেন, এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। এতে বিভিন্ন দেশ তাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য উপস্থাপন করার সুযোগ পাচ্ছে।

‘আমরাও বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্য, কৃষ্টি-কালচার সৌদি নাগরিকসহ অন্যান্য দেশের মানুষের সামনে উপস্থাপন করতে পারছি,’ যোগ করেন তিনি।

নুরুল্লাহ বলেন, এই মেলার ফলে সৌদি নাগরিকদের মাঝে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পাবে আর এই সুনাম বাংলাদেশ থেকে আরও বেশি ছাত্র-শিক্ষক, দক্ষ এবং অদক্ষ জনশক্তি গমনের ক্ষেত্রে সহায়ক ভ‍ূমিকা রাখবে।

মেলায় আগত দর্শনার্থীরা স্টলে উপস্থাপিত রিকশা, খাবার এবং তৈরি পোশাক আমদানির ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন বলেও জানান নুরুল্লাহ তারিফ।

মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের পর বাংলাদেশসহ বিভিন্ন স্টল পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. বদরান আল উমর।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র মোহাম্মদ লোকমান উপাচার্যকে বাংলাদেশি বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিসের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

সোমবার শুরু হওয়া এই মেলা চলবে বৃহস্পতিবার (১৯মার্চ) পর্যন্ত। দ্বিতীয়দিন (মঙ্গলবার) রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মসিহসহ দূতাবাসের একটি প্রতিনিধি দল মেলা পরিদর্শনের কথা রয়েছে।

এর আগে ২০১৩ সালে অনুষ্ঠিত বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলায় ২৭টি দেশের মধ্যে বাংলাদেশি ছাত্রদের স্টলটি প্রথম স্থান অর্জন করে।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, মার্চ ১৬,২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ