ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

জাবিতে বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্ব শীর্ষক বক্তৃতামালা

661 |
আপডেট: ২০১৫-০৩-১১ ৯:২৪:০০ এএম

আগামী শনিবার (১৪ মার্চ) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হচ্ছে ছয় মাসব্যাপী ‘বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্ব’র ওপর বক্তৃতামালা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): আগামী শনিবার (১৪ মার্চ) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হচ্ছে ছয় মাসব্যাপী ‘বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্ব’র ওপর বক্তৃতামালা।

বৈশ্বিকতার নামে বাংলাদেশের শিল্প, সাহিত্য, চলচ্চিত্র, ভাষা সর্বোপরি বাংলাদেশি সংস্কৃতিকে উপনিবেশায়নের প্রভাব ও আত্মসত্তা অন্বেষণের আকাঙ্ক্ষা থেকে এই বক্তৃতামালা আয়োজন করেছে- বাংলাদেশ দর্শন সংঘ।

শনিবার বিকেল চারটায় বক্তৃতামালা উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন- কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, সলিমুল্লাহ খান, আনু মুহাম্মদ, নাসিম আখতার হোসাইন, সুফি মোস্তাফিজুর রহমান, মনিরুল ইসলাম, মোস্তাফা জামান, ফকরুল চৌধুরী, ফয়েজ আলম, আনোয়ারুল্লাহ ভূঁইয়া, রায়হান রাইন, ফিরোজ আহমেদ, অরূপ রাহী, মোহাম্মদ আজম, মাসউদ ইমরান, জাঈদ আজিজ, হিমেল বরকত, পাভেল পার্থ, রেজওয়ানা করিম স্নিগ্ধা এবং ইব্রাহিম খালেদ প্রমুখ।

আলোচনা চক্রের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন- বাংলাদেশ দর্শন সংঘ’র আহ্বায়ক সৈয়দ নিজার আলম।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, জাতি গঠনে আত্মপরিচয় একটি গুরূত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু স্বাধীনতা উত্তর বাংলাদেশে বিভিন্নভাবে জাতি গঠনের এই প্রক্রিয়া বিপর্যস্ত হয়েছে।

তার সর্বশেষ উদাহরণ যুদ্ধাপরাধ বিচারে বাংলাদেশ বিভক্ত হয়ে পড়েছে। অন্যদিকে, আবার চার দশকের ইতিহাস লক্ষ করলে দেখা যাবে, রাষ্ট্রীয় রাজনীতির চর্চা ও দৃষ্টিভঙ্গির কারণে অপরাপর নৃ-গোষ্ঠীগুলো রাষ্ট্র গঠনে কার্যকর ভূমিকা রাখতে পারেনি।

তিনি বলেন, বিগত দুশো বছরে বৃটিশ আমলে যে শিল্প-সাহিত্য-দর্শনসহ বিভিন্ন ধরনের অভিব্যক্তিতে ইউরোপীয় সংস্কৃতির প্রভাব নতুন মাত্রা লাভ করেছে।

বৈশ্বিকতার নামে বাংলাদেশের শিল্প, সাহিত্য, চলচ্চিত্র, ভাষা সর্বোপরি বাংলাদেশি সংস্কৃতিকে উপনিবেশায়নের প্রভাব ও আত্মসত্তা অন্বেষণের আকাঙ্ক্ষা থেকে ‘বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্ব’ নামে আগামী ছয় মাসব্যাপী ২১টি বক্তৃতার আয়োজন করেছে বাংলাদেশ দর্শন সংঘ।

এ বছরের শেষের দিকে আরো ১০টি লেখাসহ একটি সঙ্কলন গ্রন্থ প্রকাশের পরিকল্পনাও রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-03-11 09:24:00