ঢাকা, রবিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
bangla news

গুগল অনুবাদে শ্রীলঙ্কার রেকর্ড ভাঙলো ডেফোডিল

2242 |
আপডেট: ২০১৫-০৩-১১ ৯:০৭:০০ এএম
ছবি: কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাত্র নয় দিনে গুগল অনুবাদে তিন লাখ ২৪ হাজার ৯শ’ ৭৪ বাংলা শব্দ ও বাক্য যোগ করে শ্রীলঙ্কার রেকর্ড ভাঙলো ডেফোডিল বিশ্ববিদ্যালয়। এর আগে জিডিজি’র একই ইভেন্টে কন্ট্রিবিউট করে এক লাখ ২৫ হাজার গুগল অনুবাদ করেছিল শ্রীলঙ্কা।

ঢাকা: মাত্র নয় দিনে গুগল অনুবাদে তিন লাখ ২৪ হাজার ৯শ’ ৭৪ বাংলা শব্দ ও বাক্য যোগ করে শ্রীলঙ্কার রেকর্ড ভাঙলো ডেফোডিল বিশ্ববিদ্যালয়। এর আগে জিডিজি’র একই ইভেন্টে কন্ট্রিবিউট করে এক লাখ ২৫ হাজার গুগল অনুবাদ করেছিল শ্রীলঙ্কা।

গত ২ মার্চ থেকে ১০ মার্চ গুগল ডেভেলপার গ্রুপ বাংলার (জিডিজি বাংলা) উদ্যোগে ডেফোডিল বিশ্ববিদ্যালয় ‘গুগল ট্রান্সলেশন এ-থন’ নামের এ কার্যক্রমে, গুগলের অনুবাদ সেবা গুগল ট্রান্সলেটে এ পরিমাণ বাংলা অনুবাদ যোগ হলো।

বুধবার (১১ মার্চ) সন্ধ্যায় ডেফোডিল বিশ্ববদ্যালয়ে এক অনুষ্ঠানে সবচেয়ে বেশি বাংলা অনুবাদ যোগকারীকে এ কার্যক্রমের পুরস্কার হিসেবে স্মারক প্রদান করা হয়।

সবচেয়ে বেশি ৩১ হাজার ২শ’ ৭ বাংলা অনুবাদ যোগ করেন শাহনেওয়াজ আলামিন।
এরপর ধারাবাহিকভাবে মেহেদী হাসান ওভি, সামস্ শাহরিয়ার, সালমান আবির হৃদয়সহ মোট দশজনকে স্মারক প্রদান ও একটি করে টি-শার্ট উপহার দেওয়া হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান বলেন, প্রযুক্তি শিক্ষার্থীরাই বাংলাদেশ উন্নয়নে একমাত্র হাতিয়ার। গুগল ট্রান্সলেশনে রেকর্ড ভঙ্গ করে আমরা তা প্রমাণ করেছি। বাংলাকে সমৃদ্ধ করার কাজটি সারা বছর করে যাবো।

তিনি বলেন, আন্তর্জাতিকভাবে বাংলাদেশকে উপস্থাপন করার দায়িত্ব শিক্ষার্থীদেরই। আর সেটা সম্ভব শুধু টেকনোলজির মাধ্যমে।

জিডিজি বাংলার কমিউনিটি ব্যবস্থাপক জাবেদ সুলতান বলেন, মাত্র ৯ দিনে তিন লাখ শব্দ ও অনুবাদ করার ঘটনা সত্যিই অবাক করার মতো। যা আমাদের আশাতীত। তরুণ শিক্ষার্থীরাই পারে বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে সমৃদ্ধ করতে।

গুগল অনুবাদে বাংলা অনুবাদের এ কার্যক্রম চলবে পয়লা বৈশাখ পর্যন্ত। পয়লা বৈশাখে যারা সবচেয়ে বেশি শব্দ যোগ করবেন তাদের পুরস্কৃত করা হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্ট খান মো. আনোয়ারুস সালাম, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মনির হাসান এসো ডট কমের সিইও দিদারুল আলম সানি, হাই ফাই রিপাবালিকের চিফ টেকনোলজি অফিসার সাফকাত আলম প্রমুখ।

গত ডিসেম্বর মাসে ‘সীমানা ছাড়িয়ে বাংলা’ স্লোগানে ইন্টারনেটে বাংলাভাষাকে ছাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে শুরু হয় জিডিজি বাংলার কার্যক্রম। দেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ে গুগল ডেভেলপার গ্রুপ বাংলার উদ্যোগে ‘গুগল ট্রান্সলেশন এ-থন’ এ কার্যক্রমের ধারাবাহিকতায় গত ২ মার্চ থেকে শুরু হয় এ কন্ট্রিবিউশন।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-03-11 09:07:00