ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news

লেনোভো ল্যাপটপে সাইবার অ্যাটাকের আশঙ্কা

546 |
আপডেট: ২০১৫-০২-২১ ১:২৮:০০ এএম

কোম্পানির ইন্সটল করা ‘সুপারফিশ’ নামক সফটওয়্যার না সরালে, ব্যবহারকারীরা সাইবার আক্রমণের শিকার হতে পারেন। এজন্য যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে লেনোভো ল্যাপটপ ব্যবহারকারীদের সতর্ক কর‍া হয়েছে।

ঢাকা: কোম্পানির ইন্সটল করা ‘সুপারফিশ’ নামক সফটওয়্যার না সরালে, ব্যবহারকারীরা সাইবার আক্রমণের শিকার হতে পারেন। এজন্য যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে লেনোভো ল্যাপটপ ব্যবহারকারীদের সতর্ক কর‍া হয়েছে।

এ বিষয়ে এক সর্তকতা জারি করে দ্য ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি জানায়, প্রোগ্রামটির ফলে ব্যবহারকারীরা সাইবার অ্যাটাকের ঝামেলায় পড়তে পারেন। এর ফলে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যসহ সংশ্লিষ্ট বিষয় সাইবার অ্যাটাকারদের হাতে চলে যাবে।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক ‘সুপারফিশের’ চিফ এক্সিকিউটিভ আদি পিনহাস এক বিবৃতিতে বলেন, আমাদের সফটওয়্যার ব্যবহারকারীদের সংশ্লিষ্ট বিষয়ের আরো নিখুঁত ছবি খুঁজতে সাহায্য করে। ইসরায়েলভিত্তিক ‘কমোদিয়া’র মাধ্যমে ‘দুর্ঘটনাবশত’ এটি ঢুকে পড়েছে বলে উল্লেখ করেন তিনি।

তবে বিষয়টি অস্বীকার করেছেন কমোদিয়ার সিইও বারাক ওইচেসেলবাম।

আর এ সমস্যার জন্য দুঃখ প্রকাশ করে এক বিবৃতিতে লেনোভো জানায়, এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ল্যাপটপে ‘সুপারফিশ’ প্রিলোড বন্ধ রাখতে বলা হয়েছে।

এদিকে, স্বয়ংক্রিয় উপায়ে ‘সুপারফিশ’ রিমোভের উপায় বের করা হয়েছে বলে জানিয়েছে লেনোভো।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-02-21 01:28:00