bangla news

উদ্যোগ না নেয়ায় প্রযুক্তিতে বাংলাভাষার সহজ প্রবেশ ঘটেনি

208 |
আপডেট: ২০১৫-০২-১২ ৪:২৩:০০ এএম
ছবি: জাহিদ সায়মন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: জাহিদ সায়মন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সময়োপযোগী উদ্যোগ না নেয়ায় আজও প্রযুক্তিতে বাংলাভাষার সহজ প্রবেশ ঘটেনি। যার ফলে নতুন প্রজন্ম বাংলা ভাষা থেকে দূরে সরে যাচ্ছে। এছাড়া যুক্তাক্ষরের আধিক্য এবং সংস্কৃত নির্ভশীলতা বাংলা ভাষাকে একটা গণ্ডির মধ্য আটকে ফেলেছে।

ঢাকা: সময়োপযোগী উদ্যোগ না নেয়ায় আজও প্রযুক্তিতে বাংলাভাষার সহজ প্রবেশ ঘটেনি। যার ফলে নতুন প্রজন্ম বাংলা ভাষা থেকে দূরে সরে যাচ্ছে। এছাড়া যুক্তাক্ষরের আধিক্য এবং সংস্কৃত নির্ভশীলতা বাংলা ভাষাকে একটা গণ্ডির মধ্য আটকে ফেলেছে।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ভাষা-সাহিত্য: আর্তনাদ শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। দুর্জয় বাংলা সাহিত্য গ্রুপ আয়োজন করে এ অনুষ্ঠানের।

এসময় বক্তারা বাংলা ভাষাকে আরও সুন্দর ও সাবলীল করার জন্য বাংলা ভাষার চর্চা বাড়ানোর ওপর জোর দেন।

কর্মশালায় বক্তারা বলেন, ভাষা সামাজিক যোগাযোগ মাধ্যম, এরমধ্য আঞ্চলিকতাসহ অনেক কিছু আছে। ভাষা কখনো কৃত্রিম হয় না। মনে রাখতে হবে আগে ভাষা তৈরি হয় তারপর ব্যাকরণ। এগুলো আমাদের খুব গভীর থেকে ভাবতে হবে।

তারা আরও বলেন, আমাদের বাংলা ভাষার ইতিহাস খুবই সমৃদ্ধ। তাই এই ভাষাকে  কীভাবে পৃথিবীর সবখানে ছড়িয়ে দেয়া যায় সেদিকেই অবশ্যই নজর দিতে হবে। প্রযুক্তির সঙ্গে তালমিলিয়ে বাংলা ভাষাকে গতিশীল করার দায়িত্ব আমাদের সবার।
 
বক্তারা প্রয়োজনে মতামতের ভিত্তিতে ভাষার সংযোজন ও বিয়োজনের মাধ্যমে বাংলা ভাষাকে আরও সাবলীল হিসেবে গড়ে তোলার আহ্বান জানান। কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন তৈমুর মল্লিক।
 
কর্মশালায় ময়মনসিংহের সরকারি আনন্দ মোহন কলেজের অধ্যাপক ড. রতন সিদ্দিকের সঞ্চালনায় উপস্থিত ছিলেন আইন মন্ত্রণালয়ের উপসচিব শাহিনুর ইসলাম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. শোয়াইব জিবরান, আয়োজক সংগঠনের নির্বাহী সম্পাদক সাঈদা নাঈম।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-02-12 04:23:00