bangla news
সৌদি গমনেচ্ছুদের ভিড়

রাস্তা থেকেই ফরম তুলে নিচ্ছেন প্রবাসী কল্যাণ কর্মকর্তারা

916 |
আপডেট: ২০১৫-০২-১২ ৩:৪৩:০০ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সৌদি আরব গমনেচ্ছুদের নাম নিবন্ধনের ফরম দেওয়া হচ্ছে রাজধানীর ইস্কাটন রোডের প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে। গত তিন দিন ধরে নিবন্ধন ফরম জমাও নেওয়া হচ্ছে এখানে। এসব ফরম পূরণ করতে সৌদি গমনেচ্ছুদের ভিড় রয়েছে বেশ।

ঢাকা: সৌদি আরব গমনেচ্ছুদের নাম নিবন্ধনের ফরম দেওয়া হচ্ছে রাজধানীর ইস্কাটন রোডের প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে। গত তিন দিন ধরে নিবন্ধন ফরম জমাও নেওয়া হচ্ছে এখানে। এসব ফরম পূরণ করতে সৌদি গমনেচ্ছুদের ভিড় রয়েছে বেশ। আর তাই রাস্তা থেকেই ফরম তুলে নিচ্ছেন প্রবাসী কল্যাণ কর্মকর্তারা। এখানে সমান ভিড় রয়েছে ফরম পূরণকারীদেরও।

বৃহস্পতিবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে গিয়ে দেখা যায় এমন চিত্র। রাজধানীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা এই ফরম পূরণ করে দিচ্ছেন। বিনিময়ে তারা নিচ্ছেন ৫০ টাকা। ‍আর সৌদি গমনেচ্ছুদের ভিড় এড়াতে তাদের ফরম রাস্তা থেকেই তুলে নিচ্ছেন প্রবাসী কল্যাণ কর্মকর্তারা।

প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপপরিচালক মাসুদ রানা বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে জানান, বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা ৫০ টাকার বিনিময়ে সঠিকভাবে ফরম পূরণ করে দিচ্ছেন। এতে কোনো ভুল হচ্ছে না। আর আমরাও সৌদি আরব গমনেচ্ছুদের ভিড় এড়াতে মন্ত্রণালয়ের সামনের রাস্তা থেকেই তাদের ফরম জমা নিয়ে নিচ্ছি। যাতে তাদের বেশি সময় লাইনে দাঁড়িয়ে কষ্ট না করতে হয়।

এদিকে মন্ত্রণালয়ের সামনে কেউ রাস্তায় বসে, কেউ দাঁড়িয়ে, আবার কেউ ফুটপাতে ভ্যান-রিকশার ওপর বসে নিবন্ধন ফরম পূরণ করছেন। এদিন তিতুমীর কলেজের জুয়েল রানা, ঢাকা কলেজের আবদুর রহিম, শাহীন কলেজের মোজাম্মেল হকের সঙ্গে কথা হয় বাংলানিউজের।

তারা বলেন, গত দুই দিন হলো আমরা এখানে অন্যের ফরম পূরণ করে দিচ্ছি। যেহেতু তারা সঠিকভাবে ফরম পূরণ করতে পারছেন না, তাই আমরা সহযোগিতা করছি মাত্র। এতে খুশি হয়ে তারা আমাদের ৫০ টাকা করে দিচ্ছেন। এতে আমরা শিক্ষার্থীরাও কিছু কর্মসংস্থান করতে পারছি আরকি।

প্রতিদিন কতটি ফরম পূরণ করা যায় জানতে চাইলে তারা বলেন, ৩০ থেকে ৫০টি ফরম পূরণ করতে পারছি দৈনিক। এতে হাজার-দেড় হাজার টাকা আসছে আমাদের।

এদিকে, একটু পরপরই মন্ত্রণালয়ের সামনে মাইকে ঘোষণা দেওয়া হচ্ছে, দালাল থেকে সাবধান। বিদেশ গমনেচ্ছু ব্যক্তিদের রেজিস্ট্রেশন একটি চলমান প্রক্রিয়া। সব জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস থেকে রেজিস্ট্রেশন করা যাবে। আগে যারা করেছেন তাদের আর নতুন করে আবেদন করার প্রয়োজন নেই। এছাড়া তাড়াহুড়ো করে রেজিস্ট্রেশন করারও কোনো প্রয়োজন নেই।

উল্লেখ্য, সৌদি আরব যেতে ইচ্ছুক বাংলাদেশি কর্মীদের নাম নিবন্ধন-প্রক্রিয়া শুরু হয়েছে ০৯ ফেব্রুয়ারি (সোমবার) থেকে। পুরুষ শ্রমিকের ক্ষেত্রে নিবন্ধনের বয়সসীমা ১৮ থেকে ৪৫ বছর এবং গৃহকর্মী হিসেবে নিবন্ধনের জন্য নারীদের বয়সসীমা ২৫ থেকে ৪৫ বছর। প্রায় সাত বছর বন্ধ থাকার পর রোববার সৌদি আরবে বাংলাদেশি কর্মী নেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি। মঙ্গলবার এ বিষয়ে একটি চুক্তি সই হয়।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-02-12 03:43:00