bangla news

সহিংসতা বন্ধের দাবিতে ব্যবসায়ীদের অবস্থান কর্মসূচি

386 |
আপডেট: ২০১৫-০২-০৮ ৯:২৬:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সহিংসতা ও নৈরাজ্য বন্ধের দাবিতে সারাদেশে ‘দেশ বাঁচাও, অর্থনীতি বাঁচাও’ স্লোগানে ব্যবসায়ীরা অবস্থান কর্মসূচি পালন করেছেন। চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়।

ঢাকা: সহিংসতা ও নৈরাজ্য বন্ধের দাবিতে সারাদেশে ‘দেশ বাঁচাও, অর্থনীতি বাঁচাও’ স্লোগানে ব্যবসায়ীরা অবস্থান কর্মসূচি পালন করেছেন। চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়। 

বাংলানিউজের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

বাগেরহাট: দেশের বিরাজমান সংকটময় রাজনৈতিক পরিস্থিতি থেকে উত্তোরণের ও সহিংসতা বন্ধের দবিতে বাগেরহাটে ব্যবসায়ীরা জাতীয় পতাকা হাতে নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন।

রোববার (৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বাগেরহাট শহরের রাহাতের মোড়ে বাগেরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে এই অবস্থান কর্মসূচির পালন করা হয়।

এসময় বাগেরহাটের ব্যবসায়ীরা সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে এই কর্মসূচিতে অংশ নেন।

কর্মসূচি চলাকালে বক্তারা বলেন, ২০ দলীয় জোটের ডাকা লাগাতার হরতাল ও অবরোধের কারণে ব্যবসায়ীরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এভাবে যদি দিনের পর দিন হরতাল ও অবরোধ চলতে থাকে তাহলে ব্যবসায়ীদের না খেয়ে মরতে হবে।

তাই দেশের বিরাজমান রাজনৈতিক সংকট দূর করে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে সরকারের প্রতি আহ্বান জানান ব্যবসায়ীরা।

বরিশাল: সবার উপরে দেশ, দেশ বাঁচাও অর্থনীতি বাঁচাও- এই স্লোগান নিয়ে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বরিশালে জাতীয় পতাকাসহ ১৫ মিনিটের অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে রোববার বেলা ১২টায় অশ্বিনী কুমার হলের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

অবস্থান কর্মসূচীতে দি বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সাইদুর রহমান রিন্টুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, সহ-সভাপতি জাহাঙ্গীর হোসেন মানিক, ব্যবসায়ী নেতা কাজী মফিজুল ইসলাম, গোলাম মাশরেক বাবলু, মিনাল বান্তি সাহা, আবু বকর সিদ্দিক, হোসেন চৌধুরী, এটিএম শহিদুল্লাহ কবির, লিয়াকত হোসেন, আনোয়ার সাকিবসহ প্রমুখ।

সিরাজগঞ্জ: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকে টানা অবরোধ ও হরতালের নামে দেশজুড়ে নৈরাজ্য, সন্ত্রাস ও পেট্রোল বোমা হামলায় সাধারণ মানুষকে হত্যার প্রতিবাদে সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
 
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার (৮ ফেব্রুয়ারি) শহরের প্রধান সড়ক এস এস রোডে প্রায় এক কিলোমিটার দীর্ঘ মানববন্ধন কর্মসূচিতে সিরাজগঞ্জের সর্বস্তরের ব্যবসায়ীরা জাতীয় পতাকা হাতে এবং জাতীয় সংগীত গেয়ে অংশ নেন।
 
রোববার দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত কর্মসূচি চলাকালে সিরাজগঞ্জ চেম্বার  প্রেসিডেন্ট গোলাম আবু ইউসুফ সুর্য্য, পুলিশ সুপার এস এম এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রতাপ চন্দ্র বিশ্বাস, বি,এম,এ সভাপতি ডা. জহুরুল হক রাজা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু মোহাম্মাদ গোলাম কিবরিয়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদ উদ্দিন পবলু বক্তব্য রাখেন।

রাজবাড়ী: সবার উপরে দেশ-‘দেশ বাঁচাও, অর্থনীতি বাচাঁও’ জান-মালের নিরাপত্তা চাই, ব্যবসার পরিবেশ চাই এই স্লোগানকে সামনে রেখে রাজবাড়ী চেম্বার অব কমার্সের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

রোববার বেলা ১২টায় রাজবাড়ী প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে শহরের সব ব্যবসায়ীরা অংশ নেন।

যশোর: একই স্লোগান নিয়ে যশোরের ব্যবসায়ীরা জাতীয় পতাকা হাতে নিয়ে রাজপথে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করেছে।

রোববার (০৮ ফেব্রুয়ারি) দুপুরে শহরের গুরুত্বপূর্ণ ১২টি স্থানে ব্যবসায়ীদের ২৫টি সংগঠন এ মানববন্ধন কর্মনসূচি পালন করে।

রোববার দুপুরে যশোরের ব্যবসায়ীরা একযোগে শহরের খাজুরা বাস্ট্যান্ড, চৌরাস্তা, আরএন রোড, মুজিব সড়ক, গাড়ীখানা, চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড, পালবাড়ি মোড়, চাঁচড়া, চেম্বার ভবনের সামনেসহ ১২টি স্থানে মানববন্ধন করে। এতে যশোর চেম্বার অব কমার্সের অন্তর্ভূক্ত ব্যবসায়ী ছাড়াও ওষুধ, কাপড়, ইটভাটা, হাসপাতাল, মটর পার্টস, আমদানি রপ্তানিকারক, কালেক্টরেট কাপড় ব্যবসায়ীরা এ কর্মসূচিতে অংশ নেয়।

পটুয়াখালী: দেশ বাঁচাও, অর্থনীতি বাঁচাও, জানমালের নিরাপত্তা চাই, ব্যবসার পরিবেশ চাই-এই স্লোগান নিয়ে ২০ দলের টানা হরতাল অবরোধের প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ।

দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত পটুয়াখালী প্রেসক্লাবের সামনে জাতীয় পতাকা হাতে নিয়ে সব ব্যবসায়ী মহল এ কর্মসূচি পালন করে।

এ সময় বক্তব্য রাখেন পটুয়াখালী চেম্বারের সভাপতি মো. মতিউর রহমান শিকদারসহ অন্যান্যরা।

কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন জেলা জাসদ, জেলা কমিউনিস্ট পার্টি, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, জেলা মহিলা আওয়ামী লীগের নেতারা।

বরগুনা: হরতাল অবরোধের নামে দেশে নৈরাজ্যের প্রতিবাদে বরগুনায় জাতীয় সংগীত ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বরগুনা জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ।

রোববার (৮ ফেব্রুয়ারি) সকাল সোয়া ১০টায় বরগুনা চেম্বার অব কমার্স এর সামনে এই কর্মসূচি পালন করে। এসময় চেম্বার অব কমার্স নেতাসহ বরগুনা বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় দুই সহস্রাধিক ব্যবসায়ী এতে অংশ নেয়।   

গোপালগঞ্জ: দেশব্যাপী সন্ত্রাস-নৈরাজ্যের প্রতিবাদে গোপালগঞ্জের ব্যবসায়ীরা রাস্তায় নেমে প্রতিবাদ সমাবেশ করেছে।

দেশের স্বার্থে ও অর্থনীতির স্বার্থে ব্যবসায়ীরা জাতীয় পতাকা হাতে সন্ত্রাস-নৈরাজ্যের প্রতিবাদে দেশব্যাপী ব্যবসায়ীদের নেওয়া কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করে।

রোববার (৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালন করে ব্যবসায়ীরা।

গোপালগঞ্জ জেলা সদরের চৌরঙ্গী, কাপড় পট্টি, কোটালীপাড়া উপজেলার ঘাঘর বাজারে, টুঙ্গিপাড়ার পাটগাতি বাজারসহ অন্যান্য উপজেলা সদরগুলোতে ব্যবসায়ীরা অনুরুপ কর্মসূচি পালন করে।

কুমিল্লা: সবার উপরে দেশ, দেশ বাচাঁও অর্থনীতি বাচাঁও- এ স্লোগান নিয়ে কুমিল্লায় চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি পালন করেছে।

রোববার দুপুর ১২টায় নগরীর রানীরবাজার এলাকার রামমালা রোডে এ কমসূচি পালন করা হয়।

অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা (দক্ষিণ) জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ আফজল খান অ্যাডভোকেট, এফবিসিসিআই-কুমিল্লা জেলার ব্যবসায়ীরা।

ঠাকুরগাঁও: দেশ বাঁচাও, অর্থনীতি বাঁচাও এই স্লোগানে ঠাকুরগাঁওয়ে ব্যবসায়ীরা জাতীয় পতাকা হাতে নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছে।

রোববার দুপুর ১২টায় ঠাকুরগাঁও চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের আয়োজনে শহরের চৌরাস্তায় এ কর্মসূচি শুরু হয়।
ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচিতে ব্যবসায়ী, শ্রমিকসহ তিন শতাধিক বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

সাতক্ষীরা: নাশকতা বন্ধ ও দেশে বিরাজমান পরিস্থিতি থেকে উত্তরণের দাবিতে জাতীয় পতাকা হাতে নিয়ে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে ব্যবসায়ীরা।

রোববার দুপুর ১২টায় সাতক্ষীরা শহরের নিউমাকের্ট মোড়ের শহীদ স ম আলাউদ্দিন চত্বরে এফবিসিসিআই-এর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সাতক্ষীরা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এই কর্মসূচির আয়োজন করে।

এ সময় সাংবাদিক, আইনজীবী, দিনমজুর, শ্রমিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মানববন্ধনে অংশ নিয়ে কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। 

মৌলভীবাজার: দেশে বিরাজমান পরিস্থিতি থেকে উত্তরণের দাবিতে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর ডাকে সারাদেশে ব্যবসায়ীদের প্রতীকী অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।

রোববার (৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে শ্রীমঙ্গলে অবস্থিত গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গল্ফ এর মূল ফটকের সামনের রাস্তায় জাতীয় পতাকা হাতে অবস্থান কর্মসূচি পালন করা হয়।

সবার উপরে দেশ-‘দেশ বাঁচাও, অর্থনীতি বাঁচাও- স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে গ্র্যান্ড সুলতানের পরিচালক ও কর্মকর্তারা ১৫ মিনিটের কর্মসূচি নীরবে দাঁড়িয়ে পালন করেন।

দিনাজপুর: সারাদেশে অবরোধ-হরতালে নাশকতার প্রতিবাদে দিনাজপুরে ব্যবসায়ীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

রোববার (৮ ফেব্রুয়ারি) দুপুরে দিনাজপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে জেলা দোকান মালিক সমিতির সহযোগিতায় নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবসায়ীরা এই ব্যতিক্রমধর্মী মানববন্ধন কর্মসূচি পালন করে।

এসময় সব ব্যবসায়ীরা জাতীয় পতাকা হাতে নিয়ে জাতীয় সংগীত পরিবেশন করেন।

লক্ষ্মীপুর: সবার উপরে দেশ- দেশ বাঁচাও অর্থনীতি বাঁচাও, জানমালের নিরাপত্তা চাই, ব্যবসার পরিবেশ চাই, আইন করে হরতাল-অবরোধ বন্ধ কর’ এ সব স্লোগান নিয়ে লক্ষ্মীপুরে মানববন্ধন করেছে ব্যবসায়ীরা।

রোববার (৮ ফেব্রুয়ারি) লক্ষ্মীপুর বণিক সমিতি দুপুরে ১৫ মিনিটের এ মানববন্ধনের আয়োজন করে। এসময় ব্যবসায়ীরা নিজ-নিজ প্রতিষ্ঠানের সামনের রাস্তায় পতাকা হাতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে এ কর্মসূচিতে অংশ নেন।

হবিগঞ্জ: দেশের বিরাজমান পরিস্থিতি থেকে উত্তোরণের দাবিতে হবিগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে ব্যবসায়ীরা জাতীয় পতাকা হাতে নিয়ে মানববন্ধন করেছেন।

রোববার (৮ ফেব্রুয়ারি) দুপুরে শহরের প্রধান সড়কের সাইফুর রহমান টাউন হলের কাছে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

চেম্বার সভাপতি মোতাচ্ছিরুল ইসলাম মোতাচ্ছিরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে শহরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবসায়ীরা অংশ নেন।
বক্তারা দেশের অর্থনীতি রক্ষায় অবরোধ, হরতাল ও ধ্বংসাত্মক রাজনীতি বন্ধের দাবি জানান। এ ছাড়া দেশে স্থিতিশীল পরিবেশ ফিরিয়ে আনতে সরকারের প্রতি দাবি জানান।

কক্সবাজার: হরতাল অবরোধ নিষিদ্ধের দাবিতে কক্সবাজার শহরে চার ভাগে বিভক্ত হয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ব্যবসায়ীরা।

এফবিসিআই এর কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শহরে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে, পৌরসভা ক্যার্যালয়ের সামনে ও প্রধান সড়কের  ভোলা বাবুর পেট্রোল পাম্পের সামনে এবং পূর্ব বাজারঘাটার সামনে  মানববন্ধন করেন তারা।

রোববার দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত জাতীয় পতাকা হাতে কক্সবাজার চেম্বার অব কমার্সের ব্যানারে তিনটি ও ব্যবসায়ী সমাজ কক্সবাজারের ব্যানারে অপর মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

পঞ্চগড়: সবার উপরে দেশ- দেশ বাচাঁও অর্থনীতি বাচাঁও, জান-মালের নিরাপত্তা চাই, ব্যবসার পরিবেশ চাই- এই স্লোগানকে সামনে রেখে দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)-এর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পঞ্চগড়ে ১৫ মিনিট জাতীয় পতাকা হাতে ব্যবসায়ীরা অবস্থান কর্মসূচি পালন করেছেন।
 
রোববার (৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত পঞ্চগড় ঢাকা মহাসড়কের শের-ই-বাংলা পার্কে এই অবস্থান কর্মসূচি পালিত হয়। এ সময় ব্যবসায়ীরা তাদের স্ব স্ব প্রতিষ্ঠান বন্ধ রেখে অবস্থান কর্মসূচিতে অংশ নেন।

মাদারীপুর: ২০ দলীয় জোটের ডাকা দেশব্যাপী অবরোধ, হরতাল সহিংসতা বন্ধের দাবিতে মাদারীপুর চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন করে প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে।

রোববার দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত মাদারীপুর পুরান বাজার এলাকায় চলে এই কর্মসূচি। কর্মসূচিতে মাদারীপুর চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সদস্যবৃন্দ ছাড়াও শহরের বিভিন্ন শ্রেণির ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি: দেশব্যাপী হরতাল-অবরোধ ও নৈরাজ্যের প্রতিবাদে খাগড়াছড়ির ব্যবসায়ীরা জাতীয় পতাকা হাতে অবস্থান কর্মসূচি পালন করেছেন।

রোববার দুপুর ১২টায় শহরের শাপলা চত্বরে ব্যবসায়ীরা হাতে হাত ধরে মানববন্ধন এবং অবস্থান কর্মসূচি পালন করেন।

খাগড়াছড়ি চেম্বার অব কমার্স এবং খাগড়াছড়ি বাজার ব্যবসায়ী সমিতির ব্যানারে আয়োজিত কর্মসূচিতে শহরের বিভিন্ন স্তরের ব্যবসায়ীরা অংশ নেন।
  
সুনামগঞ্জ: সুনামগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এর উদ্যোগে জাতীয় পতাকা হাতে চেম্বার ভবনের সামনে মানববন্ধন করেছেন ব্যবসায়ীরা।

রোববার(০৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নেন শহরের চাল ব্যবসায়ী সমিতি, পাদুকা ব্যবসায়ী, পোষাক ব্যবসায়ী, ফল ব্যবসায়ী, ভূষিমাল ব্যবসায়ী, ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন, দোজা মার্কেট ব্যবসায়ী সমিতি, সুরমা মার্কেট ব্যবসায়ী সমিতি, দর্জি সমিতি, স্বর্ণ ব্যবসায়ী, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ অন্তত ১৫টি ব্যবসায়ী সংগঠনের নেতা কর্মীরা।

নীলফামারী: দেশ বাঁচাও, অর্থনীতি বাচাঁও, জান-মালের নিরাপত্তা চাই, ব্যবসার পরিবেশ চাই- স্লোগানে সারাদেশের মতো নীলফামারীতেও অবস্থান কর্মসূচি পালন করেছেন ব্যবসায়ীরা।

রোববার দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত জাতীয় পতাকা হাতে নিয়ে শহরের হাজী মহসিন সড়কের চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে এ কর্মসূচিতে ব্যবসায়িক বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন অংশগ্রহণ করে।

অবস্থান কর্মসূচি শেষে নীলফামারী চেম্বার সভাপতি সফিকুল আলম ডাবলু জানান, দেশের অর্থনীতি টিকিয়ে রাখতে হলে ব্যবসা বাণিজ্য স্বাভাবিক রাখার পরিবেশ নিশ্চিত করা জরুরি।

রাজনীতির নামে সহিংসতা, শিল্প কলকারখানা বন্ধ থাকায় ধ্বংসের মুখে পড়েছে অর্থনীতি।

ফেনী: বিএনপি- জামায়াত জোটের চলমান হরতাল অবরোধে সহিংসতার প্রতিবাদে ও চলমান সংকটময় পরিস্থিতি উত্তরণে ফেনীতে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করেছে ফেনী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ।
 
রোববার দুপুর সাড়ে ১২টার দিকে ফেনী শহীদ মিনার চত্ত্বরে আয়োজিত কর্মসূচিতে জাতীয় পতাকা হাতে ফেনীর বিভিন্ন পর্যায়ের দুই শতাধিক ব্যবসায়ী অংশ নেন।

অবস্থান কর্মসূচিতে ব্যবসায়ীরা বলেন, বর্তমানে দেশে রাজনীতির নামে সহিংসতার করছে বিএনপি-জামায়াত। তারা আন্দোলন নয় অর্থনীতি ধ্বংসের পায়তারা করছে। সরকার ও আন্দোলনকারীদের উচিৎ সংকটময় পরিস্থিতির উত্তরণে আলোচনার মাধ্যমে সমাধানে আসা।

নেত্রকোনা: হরতাল অবরোধের নামে দেশব্যাপী পেট্রোল বোমা মেরে মানুষ হত্যা ও সহিংসতার প্রতিবাদে নেত্রকোনায় পতাকা হাতে ব্যবসায়ী ও সাধারণ জনতা অবস্থান কর্মসূচি পালন করেছে।

রোববার (৮ ফেব্রুয়ারি) দুপুরে ছোটবাজার এলাকার কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে এ কর্মসূচির আয়োজন করা হয়।

অবস্থান কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সম্পাদক সাবেক এমপি আশরাফ আলী খান খসরু, চেম্বার অব কমার্সের সভাপতি আব্দুল ওয়াহেদ, পরিচালক এইচআর খান পাঠান সাকী, প্রমুখ।

অবস্থান কর্মসূচিতে জেলার ব্যবসায়ী ছাড়াও নানা শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

চুয়াডাঙ্গা: চলমান রাজনৈতিক সহিংসতা-নাশকতার প্রতিবাদ ও হরতাল অবরোধ বন্ধের দাবিতে জাতীয় পতাকা হাতে নিয়ে রাজপথে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন চুয়াডাঙ্গার ব্যবসায়ী-শিল্পপতিরা।

রোববার দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত শহরের শহীদ হাসান চত্বরে এই কর্মসূচি পালন করা হয়।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন চুয়াডাঙ্গা জেলা শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের আহ্বানে দোকান মালিক সমিতি, কাঁচাবাজার সমিতি, নিউ মার্কেট ব্যবসায়ী সমিতি, শিক্ষক অভিভাবক সমিতিসহ জেলার বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা জাতীয় পতাকা নিয়ে এই মানববন্ধনে অংশগ্রহন করেন।

ঈশ্বরদী: সারাদেশের মতো ঈশ্বরদীতেও জাতীয় পতাকা হাতে মানববন্ধন করেছে ব্যবসায়ীরা।

রোববার উপজেলা চাল কল মালিক গ্রুপ, শিল্প ও বণিক সমিতি, ধান, চাল ব্যবসায়ী সমিতিসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠন এসব মানববন্ধন কর্মসূচি পালন করে।

রোববার দুপুর ১২টা থেকে সাড়ে বারোটা পর্যন্ত এ মানববন্ধন পালন করা হয়।

দেশের অন্যতম বড় চাল মোকাম জয়নগর, বরইচরা, আইকে রোডের বিভিন্ন পয়েন্টে শত শত ব্যবসায়ীরা স্বতঃস্ফুর্তভাবে মানববন্ধনে অংশ নেয়।

হিলি(দিনাজপুর): রাজনৈতিক অস্থিরতা, দেশজুড়ে চলমান সহিংসতা ও নাশকতা বন্ধে ব্যবসায়ীদের ক্ষতির হাত থেকে উত্তোরণে জাতীয় পতাকা হাতে নিয়ে মানববন্ধন করেছে হিলি স্থলবন্দরের সব শ্রেণির ব্যবসায়ীরা।

এফবিসিসিআই ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত হিলি স্থলবন্দরের চারমাথা মোড়ে সড়কের দুপার্শ্বে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের আহ্বায়ক হারুন উর রশীদ হারুন বলেন, চলমান হরতাল অবরোধের কারণে ব্যবসা বন্ধ হয়ে আম‍াদের পথে বসার উপক্রম হয়েছে। আমরা এসবের অবসান চাই।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-02-08 09:26:00