ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
bangla news

নাশকতাকারীদের বিশেষ ট্রাইবুন্যালে বিচারের দাবি

265 |
আপডেট: ২০১৫-০২-০১ ৯:০৪:০০ এএম

যুদ্ধাপরাধী ও নিজের পুত্রদের মামলা থেকে রক্ষা করতে আন্দোলনের নামে হরতাল অবরোধ করে যাচ্ছেন খালেদা জিয়া। এ আন্দোলনে শত শত মানুষ হত্যা করেছেন। কিন্তু এ সমস্ত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত কয়জনের সাজা হয়েছে প্রশ্ন করেছেন সরকার দলীয় সংসদ সদস্য নুরুল ইসলাম সুজন।

জাতীয় সংসদ ভবন থেকে: যুদ্ধাপরাধী ও নিজের পুত্রদের মামলা থেকে রক্ষা করতে আন্দোলনের নামে হরতাল অবরোধ করে যাচ্ছেন খালেদা জিয়া। এ আন্দোলনে শত শত মানুষ হত্যা করেছেন। কিন্তু এ সমস্ত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত কয়জনের সাজা হয়েছে প্রশ্ন করেছেন সরকার দলীয় সংসদ সদস্য নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, এ পর্যন্ত একজনেরও সাজা হয়নি। তাই গ্রেফতারকৃত নাশকতাকারীদের বিশেষ ট্রাইব্যুন্যালে বিচার করতে হবে।
 
রোববার (০১ ফেব্রুয়ারি) রাতে জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এসব কথা বলেন নুরুল ইসলাম।

নুরুল ইসলাম সুজন বলেন, হরতাল-অবরোধে নাশকতাকারীদের পুলিশ গ্রেফতার করেছে, কখনও কখনও হাতে নাতে ধরেছে। কিন্তু তাদের কারোরই সাজা হয়নি। কতজনের সাজা হয়েছে এটা আইনমন্ত্রীও সেদিন সংসদে বলতে পারেননি। এখন পর্যন্ত একজনেরও সাজা হয়নি।
 
তিনি আরও বলেন, চলমান হরতাল-অবরোধে এ পর্যন্ত ৪২ জনকে হত্যা করা হয়েছে। এ সময়ে যাদের গ্রেফতার করা হয়েছে, কিছুদিনের মধ্যেই  হয়তো তারা আদ‍ালত থেকে জামিন পেয়ে যাবেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যারা মানুষ হত্যা করেছে মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে তাদের বিচার হচ্ছে। আজ খালেদার নেতৃত্বে যে হত্যা সংগঠিত হচ্ছে এর প্রতিটি মানবতাবিরোধী অপরাধ। এই মানবতাবিরোধী অপরাধে তার বিচার হতে হবে। এজন্য আইনগত যদি কোন সমস্যা থাকে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে নতুন করে বিশেষ ট্রাইবুন্যালে বিচারের ব্যবস্থা করতে হবে।
 
বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14