ঢাকা, বুধবার, ১৩ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯
bangla news

শার্লি এবদোয় বাংলাদেশি পোশাক শ্রমিকদের কার্টুন

1128 |
আপডেট: ২০১৫-০১-১৫ ১১:৫৪:০০ পিএম

বেশ রসিক বটে! মর্মান্তিক সন্ত্রাসী হামলার ঠিক এক সপ্তাহ পর প্রকাশিত ফরাসি রম্য সাময়িকী শার্লি এবদোর আধেয় নিয়েই বলা হচ্ছে। গত গত সপ্তাহে সাময়িকীটির প্যারিসের কার্যালয়ে মুখোশধারী দুই সন্ত্রাসীর হামলায় সম্পাদকসহ ১২ জন নিহত হওয়ার ঘটনার পর ‘Je Suis Charlie’ অর্থাৎ ‘আমিই শার্লি’ লেখাখচিত যে টি-শার্ট এখন সারা দুনিয়ায় আলোড়ন তুলেছে তার বেশিরভাগেরই প্রস্তুতকারক বাংলাদেশের পোশাক শ্রমিকদের নিয়েই কার্টুন ছেপেছে তারা, একেবারে হামলা-পরবর্তী সংখ্যায়ই।

ঢাকা: বেশ রসিক বটে! মর্মান্তিক সন্ত্রাসী হামলার ঠিক এক সপ্তাহ পর প্রকাশিত ফরাসি রম্য সাময়িকী শার্লি এবদোর আধেয় নিয়েই বলা হচ্ছে।

গত গত সপ্তাহে সাময়িকীটির প্যারিসের কার্যালয়ে মুখোশধারী দুই সন্ত্রাসীর হামলায় সম্পাদকসহ ১২ জন নিহত হওয়ার ঘটনার পর ‘Je Suis Charlie’ অর্থাৎ ‘আমিই শার্লি’ লেখাখচিত যে টি-শার্ট এখন সারা দুনিয়ায় আলোড়ন তুলেছে তার বেশিরভাগেরই প্রস্তুতকারক বাংলাদেশের পোশাক শ্রমিকদের নিয়েই কার্টুন ছেপেছে তারা, একেবারে হামলা-পরবর্তী সংখ্যায়ই।

ইসলামের নবী মুহাম্মদকে (সা.) নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশের পাশাপাশি এ সংখ্যায় একইসঙ্গে কার্টুন ছাপা হয়েছে বাংলাদেশের পোশাকশ্রমিকদেরও।

বিতর্কিত সাময়িকীটির এবারের অর্থাৎ ১৭৮তম সংখ্যার ১৬তম পাতায় ছাপানো ‘Pendant ce temps, au Bangladesh’ অর্থাৎ ‘এদিকে বাংলাদেশে...’ লেখা কার্টুনে দেখানো হয়েছে, একটি পোশাক কারখানায় কয়েকজন শ্রমিক ‘Je Suis Charlie’ (আমিই শার্লি) লেখা টি-শার্ট সেলাই করছেন, কিন্তু এই শ্রমিকরা খালি গায়ে এবং তাদের পরনের পোশাকও ছেঁড়া। শ্রমিকদের বেশ কঙ্কালসারও দেখানো হয়েছে।

আর, শ্রমিকদের একজন সেখানে হাসিমুখে বলছেন, ‘De tout coeur avec vous’ অর্থাৎ ‘(হৃদয় দিয়ে) তোমাদের সঙ্গেই আছি’।

উল্লেখ করা যেতে পারে, ৭ জানুয়ারির ওই হামলার স্বীকারোক্তি দিয়ে সন্ত্রাসীরা দাবি করে, সাময়িকীটিতে হযরত মুহাম্মদের (সা.) কার্টুন ছাপানোর প্রতিশোধ নিতেই তারা ওই হামলা করে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14