ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মোবারকের আপিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
মোবারকের আপিল

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ব্রাহ্মণবাড়িয়ার আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা ও জামায়াতের সাবেক রোকন মোবারক হোসেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর রায়ের বিরুদ্ধে আপিল করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে।

বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) মোবারককে নির্দোষ দাবি করে ফাঁসির আদেশ বাতিল ও খালাস চেয়ে এ আপিল করেন তার আইনজীবীরা।

আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ৮২ পৃষ্ঠার মূল আপিলসহ ৮৬২ পৃষ্ঠার এ আপিল দাখিল করেন তারা। আপিল মামলার অ্যাডভোকেট অন রেকর্ড হচ্ছেন অ্যাডভোকেট জয়নাল আবেদিন।  

গত ২৪ নভেম্বর মোবারক হোসেনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেন ট্রাইব্যুনাল-১। মুক্তিযুদ্ধ চলাকালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া থানার এই রাজাকার কমান্ডারের মামলার রায়ে হত্যা, অপহরণ, জোরপূর্বক আটকে রাখা, নির্যাতন ও লুটপাটের ৫টির মধ্যে হত্যা-গণহত্যার দু’টি অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সর্বোচ্চ এ দণ্ডাদেশ দেন চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হকের সমন্বয়ে ৩ সদস্যের ট্রাইব্যুনাল।
 
৩৫ জনকে হত্যা, ৩ জনকে অপহরণ করে জোরপূর্বক আটকে রেখে নির্যাতন ও লুটপাটের মতো পাঁচটি মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হয়েছিলেন মোবারক হোসেন। আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন’১৯৭৩ এর ৩(২)(এ), ৩(২)(জি), ২০ (২) এবং ৪(১) ধারা অনুসারে এসব অভিযোগ আনা হয়।

এসব অভিযোগের মধ্যে ১ নম্বর অভিযোগ আখাউড়া থানার টানমান্দাইল ও জাঙ্গাইল গ্রামে ৩৩ জনকে হত্যা এবং ৩ নম্বর অভিযোগ ছাতিয়ান গ্রামের আব্দুল খালেককে হত্যার অভিযোগ প্রমাণিত হয় ট্রাইব্যুনালের রায়ে। ১ নম্বর অভিযোগে ফাঁসি ও ৩ নম্বর অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয় মোবারককে।

বাকি তিন অভিযোগ আনন্দময়ী কালীবাড়ী রাজাকার ক্যাম্পে আশুরঞ্জন দেবকে নির্যাতন (২ নম্বর), শ্যামপুর গ্রামের দু’জনকে অপহরণ করে একজনকে হত্যা (৪ নম্বর) এবং খরমপুর গ্রামের একজনকে আটক রেখে নির্যাতনের (৫ নম্বর) প্রমাণিত না হওয়ায় এসব অভিযোগ থেকে খালাস পান মোবারক।  

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ