ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘ঘুষ’ অবৈধ নয়, বললেন অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪
‘ঘুষ’ অবৈধ নয়, বললেন অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

ঢাকা: ‘ঘুষ’ নেওয়া বা দেওয়াকে অবৈধ মনে করেন না অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
 
অর্থমন্ত্রী বলেছেন ‘যেটা কোনো কাজের গতি আনে, আমি মনে করি সেটা অবৈধ নয়।

উন্নত দেশগুলোতে এটাকে বৈধ করে দেওয়া হয়েছে, তবে ভিন্ন নামে। ’
 
মঙ্গলবার (১১ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম হলে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পোশাক শ্রমিকদের গৃহ নির্মাণে সহজ শর্তে ঋণ পেতে বাংলাদেশের পোশাক প্রস্তুতকারী ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ ও কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন অর্থমন্ত্রী। আর এসময় তিনি এ মন্তব্য করেন।
 
এসময় তিনি বলেন, রিকশায় চড়ে টাকা দেওয়াটা বৈধ এবং কারো কাজ দ্রুত করে দিয়ে, উপহার নিলে সেটা অবৈধ মনে করা হয়। কিন্তু আমি মনে করি কাজ দ্রুত করায় যদি কেউ কাউকে উপহার হিসেবে কিছু দেয় তবে তা অবৈধ নয়। উন্নত দেশে এটার বৈধতা দেওয়া হয়েছে ভিন্ন নামে। তারা এটার নাম দিয়েছে ‘স্পিড মানি’। অর্থাৎ যে টাকা কোনো কাজে গতি সঞ্চার করে।
 
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, দেশ স্বাধীন হওয়ার পর থেকে আমাদের দেশে ঋণ পরিশোধ না করার একটা সংস্কৃতি গড়ে উঠেছে। যা ঋণ খেলাপী নামে পরিচিত। তবে আগের চেয়ে বর্তমানে আমাদের দেশে ঋণ খেলাপীর হার কমেছে। বর্তমানে এ হার ১০/১১ শতাংশ। আর তা আরো কমতে পারে। ঋণ খেলাপীর হার ৮ শতাংশ হলে ভালো হয়। তবে সবাইকে মনে রাখতে হবে ঋণ খেলাপী মানুষের সম্মানের জন্য হানিকর।
 
মন্ত্রী বলেন, ৮০ দশকে ঋণ গ্রহীতারা আগে মনে করেন আমি এতো কষ্ট করে, টাকা পয়সা খরচ করে, জুতা ক্ষয় করে ঋণ পেয়েছি তা আবার পরিশোধ করতে হবে? তাই সে সময় ঋণ খেলাপীর পরিমাণ বেশি ছিল।
 
মন্ত্রী আরো বলেন, আগে ঋণ পেতে অনেক টাকা খরচ করতে হত। আমাদের দেশে এখন ড্রাইভিং লাইসেন্স করতেও অতিরিক্ত টাকা খরচ করতে হয়। আমি ৪০ বছর আগে ড্রাইভিং লাইসেন্স করেছি। সে সময় আমাকেও অতিরিক্ত টাকা দিতে হয়েছে। তবে এটাকে আমি অবৈধ বলতে রাজি না। কারণ যারা উপহারের বিনিময়ে দ্রুত একটা কাজ করে দেয় তারা এটার (কাজের) এজেন্ট।
 
বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা এর সর্বশেষ