ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বিপ্রদাশ বড়ুয়ার ৭৫তম জন্মদিন

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৪
বিপ্রদাশ বড়ুয়ার ৭৫তম জন্মদিন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কথাসাহিত্যিক ও প্রকৃতিসংবেদী বিপ্রদাশ বড়ুয়ার ৭৫তম জন্মদিন আজ। ১৯৪০ সালের এইদিনে চট্টগ্রামের রাঙ্গুনীয়া থানার ইছামতী গ্রামে প্রয়াত ডা. তরুণকুমার বড়ুয়া ও শ্রীমতি সুষমা বড়ুয়া দম্পতির ঘরে তিনি জন্মগ্রহণ করেন।



পেশায় প্রথম জীবনে সাত বছর কলেজে অধ্যাপনা এবং পরে একুশ বছর বাংলাদেশ শিশু একাডেমীর প্রকাশনা বিভাগে শিশু পত্রিকা সম্পাদনা ও বই প্রকাশের দায়িত্ব পালন করেন।

এসময় বিখ্যাত উপন্যাস শ্রামন গৌতম, সমুদ্রচর ও বিদ্রোহীরা ও ইয়াসমিন প্রকাশিত হয়।

তারপর একেএকে প্রকাশিত হয় সাদা কফিন, যুদ্ধজয়ের গল্প, নদীর নাম গণতন্ত্র, আমার প্রতিদ্বন্দ্বী আমি প্রভৃতি ৩১টি গল্পগ্রন্থ। তার লেখা ছোটদের গল্পের বই প্রকাশিত হয় ২৬টি ও উপন্যাস ১০টি।

প্রকৃতি নিয়েও লিখেছেন প্রচুর। এ বিষয়ে মোট প্রকাশিত বইয়ের সংখ্যা ২৭। এছাড়াও ছোট-বড় সবার জন্য গল্প, উপন্যাস, নিসর্গ, গবেষণা, ভ্রমণ, জীবনী ও পাঠ্যপুস্তক মিলে তার বইয়ের সংখ্যা ১৪০টিরও বেশি।

বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার, তিনবার অগ্রণী ব্যাংক শিশু-সাহিত্য পুরস্কার ও শিশু একাডেমী সাহিত্য পুরস্কারসহ পেয়েছেন আরো অনেক সম্মাননা।

বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক পান এ বছর।



বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য এর সর্বশেষ