[x]
[x]
ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪২৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে গবেষণা বিষয়ক কোর্স শুরু

528 |
আপডেট: ২০১৪-০৯-১৬ ১২:২৭:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

সার্ক ডকুমেন্টেশন সেন্টারের (এসডিসি) সহযোগিতায় গবেষণা পদ্ধতির উপর দশ দিনব্যাপী আঞ্চলিক কোর্স শুরু হয়েছে। এতে সার্ক ভুক্ত আটটি দেশের গবেষক, শিক্ষক, এমফিল এবং পিএইচডি পর্যায়ের ত্রিশ শিক্ষার্থী অংশ নিয়েছেন।

ঢাকা: সার্ক ডকুমেন্টেশন সেন্টারের (এসডিসি) সহযোগিতায় গবেষণা পদ্ধতির উপর দশ দিনব্যাপী আঞ্চলিক কোর্স শুরু হয়েছে। এতে সার্ক ভুক্ত আটটি দেশের গবেষক, শিক্ষক, এমফিল এবং পিএইচডি পর্যায়ের ত্রিশ শিক্ষার্থী অংশ নিয়েছেন।

সোমবার রাজধানীর আফতাব নগরে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এ কোর্স শুরু হয়।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ট্রেইনিংয়ের (সিআরটি) চেয়ারপার্সন ও বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য ড. রফিকুল হুদা চৌধুরী এ কোর্সের উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আহমেদ শফির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সিএসডিসি’র উপ-পরিচালক কেসাং ডিচেন, বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিয়ান ড. দিলারা বেগম প্রমুখ।
 
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, এই কোর্সের মাধ্যমে অংশগ্রহণকারী গবেষকরা গবেষণা প্রকল্প পরিকল্পনা থেকে শুরু করে সঠিকভাবে গবেষণা পরিচালনার খুঁটিনাটি বিষয়ে জানতে পারবেন। এছাড়া এই কোর্সটি নমুনায়ন প্রক্রিয়া, এসপিএসএস সফটওয়ার ব্যবহার, ডাটা বিশ্লেষণ পদ্ধতিও বুঝতে সাহায্য করবে। যার মাধ্যমে দক্ষিণ এশিয়া অঞ্চলে গবেষণা মানের দক্ষতা বৃদ্ধি এবং গবেষণা ও অনুসন্ধান সম্পর্কিত পঠন-পাঠনের বিকাশে ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache