bangla news

এশিয়া-প্যাসফিক রিজিওনাল এডুকেশন কনফারেন্সে শিক্ষামন্ত্রী

847 |
আপডেট: ২০১৪-০৮-০৭ ৯:০৯:০০ এএম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সবার জন্য শিক্ষা কর্মসূচির ২০১৫ পরবর্তী লক্ষ্য এশিয়া-প্যাসিফিক অঞ্চলসহ বিশ্বব্যাপী শিক্ষার অগ্রগতিতে যুগান্তকারী ভূমিকা রাখবে।

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সবার জন্য শিক্ষা কর্মসূচির ২০১৫ পরবর্তী লক্ষ্য এশিয়া-প্যাসিফিক অঞ্চলসহ বিশ্বব্যাপী শিক্ষার অগ্রগতিতে যুগান্তকারী ভূমিকা রাখবে।
 
শিক্ষামন্ত্রী থাইল্যান্ডের ব্যাংককে এশিয়া-প্যাসফিক রিজিওনাল এডুকেশন কনফারেন্সে বৃহস্পতিবার এক সেশনে সভাপতিত্ব করেন। তার নেতৃত্বে ১১ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল এ কনফারেন্সে যোগ দিয়েছেন।
 
শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষামন্ত্রী পরবর্তীতে মিনিস্ট্রিয়াল ফোরাম ‘এডুকেশন বিয়ন্ড ২০১৪’ সভায় অংশগ্রহণ করেন। তিনি শুক্রবার মিনিস্ট্রিয়াল রাউন্ড টেবিল বৈঠকেও অংশ নেবেন।

কনফারেন্সে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রায় ৪০০ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। তাদের মধ্যে শিক্ষামন্ত্রী, সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, গবেষক, বুদ্ধিজীবী ও এনজিও প্রতিনিধি রয়েছেন। ইউনেস্কো, ইউনিসেফ ও থাই শিক্ষা মন্ত্রণালয় এ কনফারেন্সের আয়োজন করেছে।
 
সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, থাইল্যান্ডের জমতিয়ানেই ১৯৯০ সালে সবার জন্য শিক্ষা কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের শিক্ষার অগ্রগতিতে সবার জন্য শিক্ষা কর্মসূচির অবদান অনস্বীকার্য।
 
তিনি বলেন, চলমান ব্যাংকক কনফারেন্স থেকে ২০১৫ সালে কোরিয়ায় অুনষ্ঠিতব্য কনফারেন্সের এজেন্ডা নির্ধারণ করা হবে এবং ২০৩০ মেয়াদে সবার জন্য শিক্ষা কর্মসূচির খসড়া লক্ষ্য প্রস্তাব করা হবে। এবারের কনফারেন্স তাই অধিক গুরুত্ববহ। ২০১৫ পরবর্তী সবার জন্য শিক্ষার লক্ষ্য বিশ্বব্যাপী শিক্ষার অগ্রগতির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

গত পাঁচ বছরে বাংলাদেশের শিক্ষাখাতের অগ্রগতি তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, আমরা ২০১৫ পরবর্তী লক্ষ্যের জন্য অপেক্ষা করছি। আগত লক্ষ্য আমাদের শিক্ষাখাতেকে আরো অনেক দূর এগিয়ে নেবে। যা আমাদের দক্ষ জাতি গঠনে ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-08-07 09:09:00