bangla news

গোয়ালন্দে বর্ষার শুরুতে জমজমাট চাঁই হাট

496 |
আপডেট: ২০১৪-০৭-১৯ ৬:৪১:০০ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজবাড়ীর গোয়ালন্দ বাজারে বর্ষা মৌসুমের শুরুতেই মাছ শিকারের ফাঁদ চাঁই বিক্রির ধুম পড়েছে। গোয়ালন্দ রেলওয়ে স্টেশন এলাকায় প্রতি বুধবার ও শনিবার সাপ্তাহিক হাটের দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাজার হাজার চাঁই বেচাকেনা হয়।

গোয়ালন্দ (রাজবাড়ী): রাজবাড়ীর গোয়ালন্দ বাজারে বর্ষা মৌসুমের শুরুতেই মাছ শিকারের ফাঁদ চাঁই বিক্রির ধুম পড়েছে।

গোয়ালন্দ রেলওয়ে স্টেশন এলাকায় প্রতি বুধবার ও শনিবার সাপ্তাহিক হাটের দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাজার হাজার চাঁই বেচাকেনা হয়।

প্রতি ১শ’ চাঁইয়ের দাম ৪ থেকে সাড়ে ৪ হাজার টাকা। স্থানীয়রা ছাড়াও আশপাশের বিভিন্ন জেলা থেকে মাছ শিকারী ও পাইকারী ব্যবসায়ীরা এখানে চাঁই কিনতে আসেন।

বাশ, বেত ও প্লাস্টিক দিয়ে এসব চাঁই তৈরি করছে উপজেলার উজানচর ইউনিয়নের মইজদ্দিন মন্ডল পাড়া, মৃধাডাঙ্গা ও দৌলতদিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকার শতাধিক নারী-পুরুষ।

মৃধাডাঙ্গা এলাকার চাই বিক্রেতা মো. আকবার আলী বাংলানিউজকে জানান, একশ চাঁই তৈরি করতে দুই থেকে  আড়াই হাজার টাকা খরচ হয়। মজবুত ও মানসম্পন্ন মালের কারণে দেশের বিভিন্নস্থানের মৌসুমী মাছ শিকারী ও চাই ব্যবসায়ীরা গোয়ালন্দ বাজারে এসে চাঁই কিনে নিয়ে যায়।

ফরিদপুরের মমিন খাঁর হাট এলাকার চাঁই ক্রেতা মো. রমজান আলী বাংলানিউজকে বলেন, অনেক আগে থেকেই গোয়ালন্দের হাটে ভালো মানের চাঁই বিক্রি হয়ে থাকে। আষাঢ় মাসের শেষ দিকে চাঁইয়ের চাহিদা বাড়তে থাকে।

তাই এ সময় চাঁই বেচাকেনার ধুম পড়ে হাট-বাজারে। এতে ব্যস্ততা বেড়ে
যায় চাঁই প্রস্তুতকারী, ব্যাপারি, খুচরা ও পাইকারি ক্রেতা-বিক্রেতার।

বাংলাদেশ সময়:০৪৪০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-07-19 18:41:00