[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

দুধের ঘাটতি পূরণে কৃত্রিম প্রজনন বাড়ানো জরুরি

307 |
আপডেট: ২০১৪-০৬-০১ ৫:১১:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশে দুধের ঘাটতি পূরণ করতে হলে কৃত্রিম প্রজনন ঘরে ঘরে পৌঁছাতে হবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

ঢাকা: বাংলাদেশে দুধের ঘাটতি পূরণ করতে হলে কৃত্রিম প্রজনন ঘরে ঘরে পৌঁছাতে হবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

রোববার দুগ্ধ দিবসের এক সেমিনারে তিনি বলেছেন, বাংলাদেশে দুধের ঘাটতি পূরণ করতে হলে কৃত্রিম প্রজনন ঘরে ঘরে পৌঁছাতে হবে। কৃত্রিম প্রজনন বৃদ্ধি বাড়ানোর জন্য জনবল, অবকাঠামো উন্নয়নের পাশাপাশি ‍উন্নত জাতের বীজ সংরক্ষণ করার জন্য যথেষ্ট স্টেশন ও অর্থ প্রয়োজন।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে প্রাণিসম্পদ অধিদফতর ও এফএও এর যৌথ উদ্যাগে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে সহযোগিতা দিয়েছে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান দ্য একমি ল্যাবরেটরিজ লিমিটেড।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছায়েদুল হক বলেন, বিশ্বে দুধ উৎপাদনে বাংলাদেশের এক নম্বর হওয়ার স‌ প্রাকৃতিক পরিবেশ রয়েছে। যেহেতু আমরা দুধ উৎপাদনে এখনো স্বয়ংসম্পূর্ণ হতে পারি নি, তাই নানা পরিকল্পনা নিয়ে কৃত্রিম প্রজননের মাধ্যমে এ ঘাটতি পূরণ করতে হবে।

বাংলাদেশে দুধ উৎপাদন ৮০-এর দশকে শুরু হয় জানিয়ে তিনি বলেন, গত তিন দশকে মাত্র ১৮ শতাংশ দুধ উৎপাদন সম্ভব হয়েছে। বাকি ৮২ ভাগ ঘাটতি পূরণে হাজার কোটি টাকা খরচ করে গুড়া দুধ আমদানি করতে হচ্ছে।

এ ঘাটতি পূরণে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন এফএ বাংলাদেশের প্রতিনিধি মাইক রবসন।
সেমিনারের শুরুতে দেশে দুধের উৎপাদন, বর্তমান পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. বেলাল হোসাইন।

সেমিনারে স্বাগত বক্তব্যে দেন বিসিএস লাইভস্টক মহাসচিব ডা. সরদার আবুল বাশার ও শুভেচ্ছা বক্তব্য দেন পশু সম্পদ সমিতির মহাসচিব আবু সাইদ কামাল মো. বাচ্চু।

এর আগে দিবসটি উপলক্ষে সকালে ‘দুধ পান করুন, সুস্থ থাকুন’ স্লোগানে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি খামারবাড়ির প্রাণিসম্পদ চত্বর থেকে শুরু করে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হয়ে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল চত্বরে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জুন ০১, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache