ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

হত্যাকাণ্ডের দায় শেখ হাসিনা এড়াতে পারেন না

সাজেদা সুইটি ও তানভীর হোসেন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, মে ১৩, ২০১৪
হত্যাকাণ্ডের দায় শেখ হাসিনা এড়াতে পারেন না ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

ঢাকা: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জে হত্যাকাণ্ডের দায় এড়াতে পারেন না বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, খুন, গুমের ঘটনার উল্লেখ করে সরকারকে অবিলম্বে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন তিনি।



মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের মিজিমিজি এলাকায় অপহরণ ও পরে খুন হওয়া প্যানেল মেয়র নজরুল ইসলামের বাসায় তিনি এসব কথা বলেন।

অবিলম্বে র‌্যাব বিলুপ্তির দাবি জানিয়ে খালেদা জিয়া বলেন, ‘র‌্যাব এখন মানুষখেকো, রক্তচোষা হয়ে গেছে। র‌্যাব যতদিন থাকবে, ততদিন তারা মানুষকে গুম করবে। আওয়ামী লীগ সরকার র‌্যাবকে দলীয় কাজে ব্যবহার করে অহরহ মানুষ ধরে নিয়ে যাচ্ছে, গুম করছে। ’  
Nara_2
এই বাহিনী এখন জনগণের বিপক্ষে দাঁড়িয়েছে। এদের আর প্রয়োজন নেই। র‌্যাব যত দিন থাকবে, তত দিন আতঙ্ক থাকবে। শান্তি থাকবে না। ’

হাইকোর্টের নির্দেশ থাকার পরও র‌্যাবের সাবেক কর্মকর্তাদের কেন গ্রেফতার করা হচ্ছে না- এই প্রশ্ন রেখে তিনি বলেন, ‘হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট থেকে খুনিদের গ্রেফতারের আদেশ দেওয়া হয়েছে। কিন্তু কেন এতদিন গ্রেফতার করা হয়নি আমরা তা জানতে চাই। খুনিদের আজকের মধ্যে গ্রেফতার করে জেলে পাঠাতে হবে। ’

তিনি অভিযোগ করেন, নারায়ণগঞ্জের ঘটনায় অভিযুক্ত নূর হোসেনকে সঙ্গে র‌্যাবই দেশের বাইরে পাঠিয়ে দিয়েছে। কিন্তু র‌্যাবের এত ক্ষমতা কোথায়, যে একজনকে তারা দেশের বাইরে পাঠিয়ে দিতে পারে?
 
হত্যাকাণ্ডের বিচার প্রসঙ্গে খালেদা বলেন, ‘নির্মম হত্যাকাণ্ডের শিকার এই পরিবারগুলোর কিছু হলে দেশে আগুন জ্বলবে। এই অবৈধ সরকার এ বিষয়ে কিছু না করলে সুযোগ পেলে আমরাই বিচার করব। ’

‘নজরুলের শ্বশুরকে ফোনে হুমকি দেওয়া হচ্ছে’ উল্লেখ করে তিনি বলেন, ‘যদি নজরুলের পরিবারে কিছু হয় তাহলে তার পরিণতি ভালো হবে না। ’ শহীদ চেয়ারম্যানকে অভয় দিয়ে বিএনপি চেয়ারপারসন বলেন, ‘আপনি নির্ভয়ে বলে যান। আমরা আপনার পাশে আছি। ’  

নারায়ণগঞ্জে অপহরণের পর হত্যার শিকার প্যানেল মেয়র নজরুল ইসলামসহ নিহত সাতজনের স্বজনদেরকে সমবেদনা জানাতে মঙ্গলবার সকাল সোয়া ১১টার দিকে রাজধানীর গুলশানের বাসভবন থেকে রওনা হন খালেদা জিয়া। বেলা সোয়া ১২টায় তিনি নজরুল ইসলামের বাসায় যান।
Nara_3
সেখানে নজরুল ইসলামের সঙ্গে নিহত তার বন্ধু তাজুল ইসলাম, মনিরুজ্জামান স্বপন, সিরাজুল ইসলাম লিটন এবং গাড়িচালক জাহাঙ্গীরের স্বজনরাও উপস্থিত ছিলেন।
 
নিহত নজরুল ইসলামের বাসা থেকে খালেদা জিয়া আইনজীবী চন্দন সরকারের বাসায় যান। সেখানে তিনি চন্দন সরকার ও তার গাড়ির ড্রাইভারের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনার পর বাধ্যতামূলক অবসরে পাঠানো র‌্যাব-১১-এর সদ্য সাবেক অধিনায়ক লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মাদ, মেজর আরিফ হোসেন ও নারায়ণগঞ্জ ক্যাম্পের সাবেক প্রধান লে. কমান্ডার এমএম রানাকে গ্রেফতারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রোববার স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দেয় হাইকোর্ট। কিন্তু মঙ্গলবার পর্যন্ত তারা গ্রেফতার হননি।

গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জে কাউন্সিলর নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। ৩ দিন পর শীতলক্ষ্যা নদীতে ছয়জনের এবং পরদিন আরেকজনের লাশ পাওয়া যায়।
 
নিহত নজরুলের শ্বশুর শহীদুল ইসলাম অভিযোগ করে আসছেন, ৬ কোটি টাকার বিনিময়ে র‌্যাব-১১-এর সদ্য সাবেক সিও লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মাদ, মেজর আরিফ ও লে. কমান্ডার এমএম রানা অপহরণ ও হত্যায় সহায়তা করেছেন। এর মধ্যে তারেক সাঈদ ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার জামাতা।
 

** সরকারের পদত্যাগ দাবি খালেদার
** না.গঞ্জে নিহতদের স্বজনপাশে খালেদা

** পথে পথে নেতাকর্মীদের ভিড়
**খালেদার আগমনে না’গঞ্জে বিএনপি নেতা-কর্মীদের ভিড়
** নূর হোসেনকে র‌্যাবই বাইরে পাঠিয়েছে


বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, মে ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ