ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

স্বস্তিতে রয়েছে বাংলাদেশের অর্থনীতি

296 |
আপডেট: ২০১৪-০৩-৩০ ১:৩৩:০০ এএম

বাংল‍াদেশের অর্থনীতি স্বস্তিতে রয়েছে বলে অভিমত দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ।

ঢাকা: বাংল‍াদেশের অর্থনীতি স্বস্তিতে রয়েছে বলে অভিমত দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ।

রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সংস্থাটির নির্বাহী পরিচালক রাকেশ মোহন এ অভিমত দেন।

তিনি বলেন, বাংলাদেশের সার্বিক অর্থনীতি স্বস্তিতে রয়েছে। গত কয়েক বছরে যে গড় প্রবৃদ্ধি অর্জন করেছে তা সন্তোষজনক।

প্রথম বারের মতো বাংলাদেশ সফরে আসা রাকেশ মোহন প্রায় ঘণ্টাব্যাপী অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। তিনি বাংলাদেশ, ভারত ও শ্রীলংকার নির্বাহী পরিচালক হিসেবে আইএমএফ’র দায়িত্ব পালন করছেন।

বৈঠক শেষে রাকেশ মোহন সাংবাদিকদের বলেন, বাংলাদেশের অর্থনীতি স্বস্তিতে রয়েছে। ভালো করছে। গত কয়েক দশকে গড়ে ৬ শতাংশের ওপরে প্রবৃদ্ধি অর্জন করেছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে চলতি হিসাবে উদ্বৃত্ত রয়েছে। রেকর্ড রিজার্ভ তৈরি হয়েছে। এগুলো অর্থনীতির জন্য ভালো সূচক।

তিনি আরও বলেন, আমাদের টিম বাংলাদেশের অর্থনীতি মূল্যায়ন করছে। এরপর তারা সংবাদ সম্মেলন করে বিস্তারিত তুলে ধরবে। তবে রোববার অর্থমন্ত্রীর (আবুল মাল আব্দুল মুহিত) সঙ্গে আমার ভালো বৈঠক হয়েছে।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, আইএমএফ সহজ শর্তে ঋণের জন্য উন্নয়নশীল দেশগুলোর জন্য নতুন যে নীতিমালা করার প্রস্তাব করেছে- বাংলাদেশ তার বিপক্ষে। আমি লিখিতভাবে এর বিপক্ষে মত দিয়েছি। রাকেশ মোহনকেও জানিয়ে দিয়েছি।

তিনি বলেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশ ভালো ঋণ পরিশোধকারী। তাই আমরা এর বিপক্ষে। কনসেশনাল ঋণের ক্ষেত্রে যাতে কোনো সীমা নির্ধারণ করা না হয়। আর এটি করার এখতিয়ার শুধু বিশ্বব্যাংকের রয়েছে।

এএমএ মুহিত বলেন, বিষয়টি বোর্ড মিটিংয়ে তুলতে আমি নির্বাহী পরিচালককে বলেছি।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-03-30 01:33:00