ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

নোয়াখালীতে স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন উপস্থাপন

147 |
আপডেট: ২০১৪-০৩-২৯ ৫:২৫:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নোয়াখালীর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের চিকিৎসা সেবার মান নিয়ে সন্তুষ্ট নয় ৯০ শতাংশ রোগী।

নোয়াখালী: নোয়াখালীর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের চিকিৎসা সেবার মান নিয়ে সন্তুষ্ট নয় ৯০ শতাংশ রোগী।

এছাড়া হাসপাতালে বর্তমানে চিকিৎসকের অভাব, প্রয়োজনীয় ওষুধ না থাকা, বিকল্প বিদ্যুতের ব্যবস্থা না থাকা, প্যাথলজিক্যাল টেস্টের জন্য কেমিকেল ও টেকশিয়ানের অভাব রয়েছে বলেও প্রতিবেদনে প্রকাশ পায়।

নোয়াখালীর মাইজদীতে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) ও পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক (প্রাণ) আয়োজিত সরকারি স্বাস্থ্যসেবা বিষয়ক সামাজিক নিরীক্ষা ফলাফল উপস্থাপন এবং মতবিনিময় সভায় এ তথ্য জানা যায়।

শনিবার সকাল ১১টায় থেকে দুই ঘণ্টাব্যাপী জেলা শহর মাইজদীর হাউজিং এস্টেটের পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক (প্রাণ) এর কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জেলার বিভিন্ন কমিউনিটি হাসপাতাল, ইউনিয়ন উপস্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং জেনারেল হাসপাতালে এ সামাজিক নিরীক্ষা পরিচালনা করা হয়।

নিরীক্ষায় দেখা যায়, জেলা চিকিৎসা প্রশাসনে দায়িত্ব অবহেলা, রাজনৈতিকভাবে সিদ্ধান্ত গ্রহণ এবং জবাবদিহিতা না থাকার কারণে সরকারের স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন উদ্যোগ এবং সহায়তা থেকে সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে।

গ্রাম পর্যায়ে স্বাস্থ্য কেন্দ্রগুলোতে প্রশিক্ষিত ও দক্ষ ধাত্রী সংখ্যা বৃদ্ধি, নীতিমালা অনুযায়ী মাঠ পর্যায়ে ডাক্তার, নার্স ও টেকনিশিয়ান নিয়োগ ও বদলি, হাসপাতাল ছাড়া ডাক্তারদের প্রাইভেট ক্লিনিকে রোগী দেখা বন্ধ করা, এলাকার দারিদ্র্য ও জনসংখ্যার ভিত্তিতে ডাক্তার, ওষুধ ও এ সংক্রান্ত সেবা নির্ধারণ করা এবং জেলা স্বাস্থ্য প্রশাসনের জনমুখী জবাবহিদিতা নিশ্চিত করার সুপারিশ পেশ করা হয়।

প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদের সভাপতিত্বে নিরীক্ষা প্রতিবেদনটি উপস্থাপন করেন উন্নয়ন কর্মী আসাদুজ্জমান চৌধুরী কাজল।

সেখানে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কর্মরতা আবদুর রহমান, আনম জাহের উদ্দিন, নারীনেত্রী ও স্থানীয় সরকার প্রতিনিধি রৌশন আক্তার লাকী, সাংবাদিক বিজন সেন, রুদ্র মাসুদ, জামাল হোসেন বিষাদ, আকবর হোসেন সোহাগ প্রমুখ।

সভায় জেলা কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-03-29 05:25:00