ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

ফুটবল

কষ্ট বুকে চেপে স্টেডিয়াম পরিষ্কার করলেন জাপানি সমর্থকরা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
কষ্ট বুকে চেপে স্টেডিয়াম পরিষ্কার করলেন জাপানি সমর্থকরা

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে কাতার বিশ্বকাপ শুরু করেছিল জাপান। কিন্তু দ্বিতীয় ম্যাচেও মুদ্রার উল্টো পিঠ দেখলো 'ব্লু সামুরাই'রা।

তাতে অবশ্য বদলালো না জাপানি সমর্থকদের আচরণ। হারের কষ্ট বুকে চেপেও স্টেডিয়াম পরিষ্কার করলেন তারা।  

২০২২ বিশ্বকাপের গ্রুপ 'ই'-এর ম্যাচে আজ আহমেদ বিন আলী স্টেডিয়ামে এশিয়ার জায়ান্টদের ১-০ গোলে হারিয়েছে লুই ফার্নান্দো সুয়ারেজের দল। এই জয়ে বিশ্বকাপে টিকে রইলো কোস্টারিকা। অন্যদিকে হেরে যাওয়ায় শেষ ষোলো অনিশ্চিত হয়ে পড়লো জাপানের। অথচ পুরো ম্যাচেই দাপুটে ফুটবল খেলেছে তারা। কিন্তু মুহূর্তের ভুলে গোল হজম করে সর্বনাশ হয় তাদের।  

ম্যাচ হারলেও স্টেডিয়াম ছাড়ার আগে নিজেদের 'ভদ্রতা'র নিদর্শন রেখে গেলেন জাপানি সমর্থকরা। দায়িত্ববোধ থেকে স্টেডিয়ামে দর্শকদের ফেলে আসা উচ্ছিষ্ট ও আবর্জনা পরিষ্কার করে কর্তৃপক্ষকে সাহায্য করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন তারা।  

স্টেডিয়ামে নানা রকম ব্যাগ, খাবার নিয়ে আসা দর্শকদের ফেলে আসা উচ্ছিষ্ট পরিষ্কার করতে দেখা গেছে প্রত্যেক জাপানিকে। ম্যাচ শেষে সবাই যখন চলে যাচ্ছিলেন, তখন তারা ব্যস্ত ছিলেন স্টেডিয়ামের আনাচে-কানাচে পড়ে থাকা আবর্জনা পরিষ্কার করতে।

এক ছবিতে দেখা গেছে, কিছু জাপানিজ সমর্থক বিভিন্ন জায়গায় বোতল কুড়াচ্ছেন এবং ময়লা রাখার নির্দিষ্ট স্থানে তারা সেগুলো ফেলছেন। এ ম্যাচের পাশাপাশি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও কিছু জাপানিজ সমর্থককে স্টেডিয়াম পরিষ্কার করতে দেখা গেছে। বিষয়টি নজর কেড়েছে সবার।

এবারই প্রথম নয়, এর আগে ২০১৮ বিশ্বকাপের সময় স্টেডিয়ামের ময়লা-আবর্জনা পরিষ্কার করে সবার নজর কেড়েছিল জাপানিরা। সেই বিশ্বকাপে ফেয়ার প্লের পুরস্কারও জিতেছিল দেশটির সমর্থকরা। এই বিশ্বকাপেও জার্মানিকে হারানোর পর একই দৃষ্টান্ত স্থাপন করেন তারা।  

এমনকি বাদ যাননি দেশটির ফুটবলাররাও। ড্রেসিংরুমে জার্মানিকে হারানোর পর স্বাভাবিকভাবেই উৎসবে মেতেছেন তারা। কিন্তু যাওয়ার সময় সবকিছু পরিষ্কার করে রেখে গেছেন জাপানের ফুটবলাররা।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa