ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

ফুটবল

বেলজিয়ামকে হারিয়ে মরক্কোর ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
বেলজিয়ামকে হারিয়ে মরক্কোর ইতিহাস

বিশ্বের দ্বিতীয় সেরা (র‍্যাংকিংয়ের হিসাবে) দলের মুখোমুখি ২২ নম্বর দল। শক্তিমত্তার দিক থেকে তাই দুই দলের ব্যবধান অনেক।

কিন্তু সেই মহাশক্তিধর বেলজিয়ামকেই বিশ্বকাপের মঞ্চে হারিয়ে ইতিহাস গড়লো মরক্কো।  অন্যদিকে হেরে শেষ ষোলো অনিশ্চিত হয়ে গেল বেলজিয়ামের।

২০২২ বিশ্বকাপের গ্রুপ 'এফ'-এর ম্যাচে আজ বেলজিয়ানদের ২-০ গোল হারিয়ে দিয়েছে উত্তর আফ্রিকার দলটি। বিশ্বকাপে সবমিলিয়ে ২৪ বছর পর জয়ের মুখ দেখলো মরক্কো।  এর আগে ১৯৯৮ সালের আসরে স্কটল্যান্ডকে হারিয়েছিল তারা।

এবারের বিশ্বকাপে এটা তৃতীয় 'অঘটন'। এর আগে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। আর জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছিল জাপান।

আল থুমামা স্টেডিয়ামে ম্যাচের ৭৩তম মিনিটে ফ্রি-কিক সরাসরি গোল করে মরক্কানদের এগিয়ে দেন আবদেলহামিদ সাবিরি। এ বিশ্বকাপে এটাই প্রথম ফ্রি-কিকে গোল। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন জাকারিয়া আবুখলাল। এই দুই গোল আর শোধ করতে পারেননি ডি ব্রুইনা-হ্যাজার্ডরা।  

এই প্রথম আফ্রিকান কোনো দলের বিপক্ষে বিশ্বকাপ ম্যাচে হারলো বেলজিয়াম। এর আগে ২০০৮ সালে এক প্রীতি ম্যাচে ৪-১ গোলে তাদের হারিয়েছিল মরক্কো।

এবার কানাডাকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ শুরু করে বেলজিয়াম। আর নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়াকে রুখে দিয়েছিল মরক্কো।

আজ নিষ্প্রভ প্রথমার্ধে সবচেয়ে সেরা সুযোগটি পায় মরক্কো। যোগ করা সময়ে তৃতীয় মিনিটে চেলসি উইঙ্গার হাকিম জিয়াচ ফ্রি-কিক থেকে সরাসরি বল জালে পাঠিয়েছিলেন। কিন্তু ভিএআর দেখে অফসাইডের সিদ্ধান্ত দেন রেফারি।  

দ্বিতীয়ার্ধে বেলজিয়াম কিছুটা জেগে ওঠে। কিন্তু তাদের সব প্রচেষ্টা বিফলে যায়। বরং নির্ধারিত সময়ের ১৭ মিনিট আগে তাদের জাল কাঁপান সাবিরি। ফ্রি-কিকে বল পোস্টের দিকে উড়ে এলে ডিফেন্সের জটলায় ঠেকাতে পারেননি বেলজিয়ান গোলরক্ষক থিবু কুর্তোয়া।  

এরপর ব্যবধান কমানোর চেষ্টা করেও পারেনি ইউরোপিয়ান জায়ান্টরা। উল্টো দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে গোল করে বেলজিয়ামকে ম্যাচ থেকেই ছিটকে দেন জাকারিয়া।  জিয়াচের কাটব্যাকে বল জালে জড়িয়ে দেন মরক্কান স্ট্রাইকার।

২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শেষ ষোলোর পথে এক পা দিয়ে রাখলো মরক্কো। অন্যদিকে সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে বেলজিয়াম। রাতের আরেক ম্যাচে মুখোমুখি হবে গ্রুপের বাকি দুই দল ক্রোয়েশিয়া ও কানাডা। এর মধ্যে ক্রোয়াটরা ১ ম্যাচে ১ পয়েন্ট পেলেও কানাডা এখনো খাতা খুলতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২ 
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa