ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

ফুটবল

আর্জেন্টিনার মেক্সিকো পরীক্ষা আজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
আর্জেন্টিনার মেক্সিকো পরীক্ষা আজ

বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মেক্সিকোর মুখামুখি হচ্ছে আর্জেন্টিনা। প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরে যাওয়ায় এখন প্রতিটি ম্যাচই আর্জেন্টিনার জন্য জীবন-মরণ লড়াইয়ের।

আর কোনো ম্যাচে পা হড়কালেই গ্রুপ পর্ব থেকে বাদ পরার শঙ্কা।  

এবারের আর্জেন্টিনা দলটি হট ফেবারিট হিসেবেই বিশ্বকাপে পা রেখেছে। ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে দলকে বিশ্বকাপের স্বাদ এনে দিবেন লিওনেল মেসি; এমনটাই স্বপ্ন ফুটবল প্রেমীদের। সেই স্বপ্নযাত্রার শুরুতেই বড়সড় ধাক্কা। সৌদি আরবের বিপক্ষে নিশ্চিত ভাবেই সকলের বাজি ছিল আর্জেন্টিনার পক্ষে। তবে সেই ম্যাচেই বাজে ভাবে হেরে বসলো তারা।

সৌদি আরবের কাছে ধরাশায়ী আর্জেন্টিনার একাদশে পরিবর্তনের আভাস মিলেছে। মেক্সিকোর বিপক্ষে তাদের একরকম বাঁচা-মরার লড়াইয়ে একাধিক বদল আনতে পারেন কোচ লিওনেল স্কালোনি। এনসো ফার্নান্দেস ও লিসান্দ্রো মার্তিনেসকে দেখা যেতে পারে শুরু থেকে। সুযোগ পেতে পারেন দুই ফুলব্যাক গনসালো মন্তিয়েল আর মার্কোস আকুইনাও।

আর্জেন্টাইন গণমাধ্যম মুন্দো আলবিসেলেস্তে তাদের প্রতিবেদনে জানিয়েছে, চেনা প্রতিপক্ষের বিপরীতে লড়াইয়ে শুরুর একাদশে পরিবর্তন আনার ভাবনা রয়েছে স্কালোনির। সৌদি আরবের বিপক্ষে ম্যাচের ৫৯তম মিনিটে মাঠ থেকে উঠিয়ে নেওয়া হয়েছিল সেন্টার-ব্যাক ক্রিস্তিয়ান রোমেরোকে। তার পরিবর্তে নেমেছিলেন লিসান্দ্রো মার্তিনেস। ম্যানচেস্টার ইউনাইটেড তারকাকে মেক্সিকোর বিপক্ষে দেখা যেতে পারে ম্যাচের প্রথম থেকেই।

চোটগ্রস্ত জিওভানি লো সেলসোর শূন্যস্থান পূরণের দায়িত্ব আগের ম্যাচে ছিল পাপু গোমেজের কাঁধে। মাঝমাঠে রদ্রিগো দে পল ও লেয়ান্দ্রো পারেদেসের সঙ্গে জুটি বেঁধেছিলেন তিনি। তবে পারেননি নামের প্রতি সুবিচার করতে। মাঝমাঠের বামদিকে পাপুর জায়গা নিতে পারেন এনসো ফার্নান্দেজ কিংবা আলেক্সিক ম্যাক আলিস্তার। সৌদি আরবের বিপক্ষে বেনফিকা মিডফিল্ডার এনসো খেলেছিলেন বদলি হিসেবে। তবে মাঠে নামার সুযোগ হয়নি ম্যাক আলিস্তারের। যদিও বিশ্বকাপের আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনার ৫-০ গোলের জয়ে শুরুর একাদশে ছিলেন তিনি।

রাইট-ব্যাক ও লেফট-ব্যাক পজিশনেও দেখা যেতে পারে বদল। নিকোলাস তাগলিয়াফিকোর জায়গায় মার্কোস আকুনিয়া এবং নাহুয়েল মলিনার জায়গায় গনসালো মন্তিয়েল সুযোগ পেতে পারেন। সেভিয়া তারকা আকুনিয়া সৌদি আরবের বিপক্ষে ম্যাচের ৭১তম মিনিটে মাঠে নেমেছিলেন। তার ক্লাব সতীর্থ মন্তিয়েল ছিলেন বেঞ্চেই।

অন্যদিকে মেক্সিকো নিজেদের প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করেছে পোল্যান্ডের সঙ্গে। গোলপোস্টের নিচে গিয়ের্মো ওচোয়ার দুর্দান্ত পারফরম্যান্সে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি রবার্ট লেভান্ডভ্‌স্কির দল। লেভান্ডভ্‌স্কির একটি পেনাল্টি ঠেকিয়ে দেন ওচোয়া। আর্জেন্টিনার ভয়ংকর আক্রমণভাগের সামনে ওচোয়াই হতে পারেন বড় বাধা।

মুখোমুখি পরিসংখ্যানে অবশ্য এগিয়ে আর্জেন্টিনা। দুই দল ম্যাচ খেলেছে ৩৫টি। এর মধ্যে আর্জেন্টিনার জয় ১৬টিতেই, ড্র ১৪ ম্যাচ। বাকি ৫ ম্যাচ জিতেছে মেক্সিকো। এই প্রতিপক্ষের বিপক্ষে বিশ্বকাপে শতভাগ সাফল্য আর্জেন্টিনার। তিনবার দেখা হয়েছে দুই দলের। তিনবারই জিতেছে আর্জেন্টিনা। সর্বশেষ ২০১০ বিশ্বকাপে শেষ ষোলোতে মেক্সিকোকে ৩-১ গোলে হারায় আর্জেন্টাইনরা।

আর দুই দলের সবশেষ দেখা হয়েছিল প্রীতি ম্যাচে। ২০১৯ সালের সেপ্টেম্বরে সে ম্যাচে লাউতারো মার্তিনেসের হ্যাটট্রিকে মেক্সিকানদের ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল আর্জেন্টিনা। আজকের ম্যাচে তাই পরিষ্কার ফেবারিট লিওনেল মেসির দল।

‘সি’ গ্রুপের চার দল একটি করে ম্যাচ খেলে ফেলেছে। আর্জেন্টিনার অবস্থান সবার নিচে। বিশ্বকাপে অঘটনের শিকার হওয়ার পর আর্জেন্টাইনদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এখন বাকি দুই ম্যাচে একটি হার কিংবা ড্রও বিদায়ঘণ্টা বাজিয়ে দিতে পারে মেসিদের। বিশ্বকাপে টিকে থাকতে হলে এই ম্যাচে জয়টা যে খুব দরকার আলবিসেলেস্তেদের!

বাংলাদেশ সময়:  ১০২৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa