ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৬ নভেম্বর ২০২২, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

জার্মানিকে হারানোর পর ড্রেসিং রুমও পরিষ্কার রেখেছে জাপান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
জার্মানিকে হারানোর পর ড্রেসিং রুমও পরিষ্কার রেখেছে জাপান

জাপানের সভ্যতার কথা সবারই জানা। বিশ্বকাপ এলে ফুটবল বিশ্বের কাছেও যেন তারা পরিচিত পায় নতুন করে।

মঙ্গলবার রাতে জার্মানির বিপক্ষে ২-১ গোলের দুর্দান্ত এক জয় পেয়েছে জাপান। এরপর তাদের সমর্থকরা মাঠ পরিষ্কার করে গেছেন। সেটি নজরও কেড়েছে সবার।

বাদ যাননি দেশটির ফুটবলাররাও। ড্রেসিং রুমে জার্মানিকে হারানোর পর স্বাভাবিকভাবেই উৎসবে মেতেছেন তারা। কিন্তু যাওয়ার সময় সবকিছু পরিষ্কার করে রেখে গেছেন জাপানের ফুটবলাররা। এমন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিসিও রোমানো।

এর আগে ২০১৮ বিশ্বকাপের সময় স্টেডিয়ামের ময়লা আবর্জনা পরিষ্কার করে সবার নজর কেড়েছিল জাপানিরা। সেই বিশ্বকাপে ফেয়ার প্লের পুরস্কারও জিতেছিল দেশটির সমর্থকরা।  

জাপানের সমর্থকরা তাদের দায়িত্ববোধ থেকে স্টেডিয়ামে মানুষের ফেলে আসা উচ্ছিষ্ট ও আবর্জনা পরিষ্কার করে কর্তৃপক্ষকে সাহায্য করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে আসছে।

দর্শক যারা স্টেডিয়ামে নানা রকম ব্যাগ, খাবার নিয়ে এসেছিল সেগুলোর উচ্ছিষ্ট পরিষ্কার করতে দেখা গেছে প্রত্যেক জাপানিকে। ম্যাচ শেষে সবাই যখন চলে যাচ্ছিলেন তখন তারা ব্যস্ত ছিলেন স্টেডিয়ামের আনাচে-কানাচে পড়ে থাকা আবর্জনা পরিষ্কার করতে।

এক ছবিতে দেখা গেছে, কিছু জাপানিজ সমর্থক বিভিন্ন জায়গায় বোতল কুড়াচ্ছেন এবং ময়লা রাখার নির্দিষ্ট স্থানে তারা সেগুলো ফেলছেন। এ ম্যাচের পাশাপাশি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও কিছু জাপানিজ সমর্থককে স্টেডিয়াম পরিষ্কার করতে দেখা গেছে।

বাংলাদেশ সময় : ১২২৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa