ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

‘ফুটবল না বোঝা মানুষই মেসির সঙ্গে ম্যারাডোনার তুলনা করে’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
‘ফুটবল না বোঝা মানুষই মেসির সঙ্গে ম্যারাডোনার তুলনা করে’

বর্তমান সময়ে সেরা ফুটবলারদের কাতারে সবার ওপরে থাকবে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির নাম। অপরদিকে মেসির আগে এই তালিকায় ছিলেন আর্জেন্টিনার আরেক কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা।

দুইজনের মধ্যে সেরা কে? এই প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া মুশকিল। ম্যারাডোনার ছেলেও বলছে একই কথা।

দিয়েগো ম্যারাডোনা জুনিয়র বলছেন, যারা মেসির সঙ্গে ম্যারাডোনাকে তুলনা করে তারা আসলেই ফুটবল বুঝে না। ফুটবল দেখেও না তারা। ভিন্ন দুই প্রেক্ষাপট থেকে দুইজনকেই সেরা মানছেন তিনি। এছাড়া গতকাল আর্জেন্টিনার সেই হারে কষ্ট পেয়েছেন বলেও জানান ম্যারাডোনার ছেলে।  

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-১ ব্যবধানে হারে লিওনেল মেসির দল। আলবেসিলেস্তেদের হয়ে একমাত্র গোলটি করেনই মেসি; পেনাল্টি থেকে। এই নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপ খেলছেন তিনি, হতে পারেই এটিই শেষ বিশ্বকাপ। যেখানে শুরুতেই ব্যর্থ হয়েছেন পিএসজির এই ফরোয়ার্ড। অপরদিকে দিয়েগো ম্যারাডোনার নেতৃত্বে ১৯৮৬ সালে বিশ্বকাপ জিতে আর্জেন্টিনা।  

ম্যারাডোনার বিশ্বকাপ জেতার কৃতিত্ব থাকলেও মেসির সেটা হয়ে ওঠেনি। অপরদিকে ব্যক্তিগত অর্জনের দিক থেকে মেসি ঢের এগিয়ে। তাইতো ম্যারাডোনা জুনিয়র বলছেন, এই দুইজনের মধ্যকার তুলনা করে যারা, তারা ফুটবল বুঝে না।

ইতালির রেডিও মার্তেকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘মেসি ও আমার বাবার (ম্যারাডোনা) মধ্যকার তুলনা তারাই করে, যারা ফুটবল বুঝে না। ফুটবল দেখে না। আমরা এখানে ভিন্ন দুইটি গ্রহের কথা বলছি। যদিও আমি সরাসরি মেসির দিকেই আঙুল তুলতে পারি না। ’

আর্জেন্টিনা হারায় কষ্ট পেয়েছেন বলেও জানান ম্যারাডোনা জুনিয়র। কখনো কখনো এমন হয় দাবি করে তিনি বলেন, ‘কিছু সময় ফুটবলে অনেক দুর্বল দলের কাছেও হারতে হয়। আমি মনে হয় না, আর্জেন্টিনা খুব হতাশ ছিল। বরং দলটি ভয় পেয়েছে। ফুটবল এমনই। আপনি যখন খেলা শেষ করতে পারবেন না, অনেক দুর্বল দলও আপনাকে টপকাবে। ’

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa