ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসি-রোনালদোসহ এবার ‘পঞ্চম’ বিশ্বকাপ খেলবেন যারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
মেসি-রোনালদোসহ এবার ‘পঞ্চম’ বিশ্বকাপ খেলবেন যারা

লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। দুজনে একে অপরের কতই না রেকর্ড ভেঙেছেন।

তবে এবার একসঙ্গে বিরল এক কীর্তিতে নাম লেখাচ্ছেন দুই চিরপ্রতিদ্বন্দ্বী।  

কাতার বিশ্বকাপকে সামনে রেখে সবারই দল সাজানো হয়ে গেছে, এখন কেবল মাঠে নামার অপেক্ষা। আর নামলেই পাঁচটি বিশ্বকাপ খেলার নজির গড়বেন মেসি-রোনালদো। ২০০৬ বিশ্বকাপে শুরু, এরপর ২০১০, ২০১৪ ও ২০১৮-তেও খেলেছেন তারা। মেসি ১৯ ম্যাচ ও রোনালদো খেলেছেন ১৭ ম্যাচে।

এবার পাঁচটি বিশ্বকাপ খেলার ক্লাবে যোগ দিচ্ছেন আরো দু'জন। দুজনেই অবশ্য মেক্সিকোর গোলকিপার মেমো ওচোয়া ও মিডফিল্ডার আন্দ্রেস গুয়ার্দাদো।  ২০০৬ বিশ্বকাপ থেকে নিয়মিত খেলে আসছেন তারা। অভিজ্ঞতার ভাণ্ডারও বেশ সমৃদ্ধ।

বিশ্বকাপ এলেই গোলবারের নিচে রীতিমত দেয়াল হয়ে উঠেন ওচোয়া। চারটি বিশ্বকাপে ৮টি ম্যাচ খেলেছেন তিনি। অন্যদিকে গুয়ার্দাদোর ম্যাচ সংখ্যা ১২টি, যেখানে একটি গোলও আছে তার।  

মেসি-রোনালদোদের আগে পাঁচটি বিশ্বকাপ খেলেছেন চার ফুটবলার। সবার প্রথমে এই কীর্তি গড়েন মেক্সিকোর আন্তোনিও কারবাহাল। ১৯৫০ থেকে ১৯৬৬ পর্যন্ত পাচটি বিশ্বকাপে খেলেন তিনি। তারপর সেই ক্লাবে যোগ দেন জার্মান কিংবদন্তি লোথার ম্যাথাউস (১৯৮২, ১৯৮৬, ১৯৯০, ১৯৯৪, ১৯৯৮), ইতালির জিয়ানলুইজি বুফন (১৯৯৮, ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪) ও মেক্সিকোর রাফা মারকেজ (২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮)।  

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এমএইচএম/এএইচএস 

 


 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।