ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

প্রতিশ্রুতি দিচ্ছেন না আর্জেন্টিনা কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
প্রতিশ্রুতি দিচ্ছেন না আর্জেন্টিনা কোচ

এবারের বিশ্বকাপে আর্জেন্টিনাকে নিয়ে তাদের সমর্থকদের আশা অনেক বেশি। দল ৩৫ ম্যাচ অপরাজিত রয়েছে, মাঝে জিতেছে দুটি শিরোপাও।

বাইরে থেকে দেখে অন্তত মনে হচ্ছে, আলবিসেলেস্তেরা আছে দারুণ ছন্দে। বিশ্বকাপে এবার তাই শিরোপার অন্যতম বড় দাবিদার আর্জেন্টিনা।  

সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে ২২ নভেম্বর নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে আর্জেন্টিনা। এর আগে বুধবার রাতে খেলবে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে, টুর্নামেন্ট শুরুর আগেই এটিই হবে তাদের শেষ ম্যাচ। আমিরাতের বিপক্ষে মাঠে নামার আগে অবশ্য আর্জেন্টিনা কোচ স্কালোনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, প্রতিশ্রুতি দিতে পারছেন না তিনি।

স্কালোনি বলেন, ‘কোনো কিছুর প্রতিশ্রুতি দিচ্ছি না আমরা, কারণ এটা ফুটবল। আগে থেকে অনুমান করা যায় না। এত সুন্দর একটা খেলা, কিন্তু মাঝে মাঝে এতটাই অন্যায্য হয়ে ওঠে যে কোনো প্রতিশ্রুতি দেওয়ার মানে হয় না। এই প্রজন্ম খেলার একটি ধরন ধরে রেখেছে, আমরা তা চালিয়ে যেতে চাই। এরপর প্রতিপক্ষ আছে, কিছুটা ভাগ্যও সঙ্গে থাকতে হয়, যা বিশ্বকাপের জন্য দরকার। ’


‘আমরা কোনো চাপে নেই, কারণ এটা ফুটবল। আমরা একটি বিশ্বকাপ খেলতে যাচ্ছি, আর্জেন্টিনার জন্য এর অর্থ কী, তা আমরা জানি। তবুও এটি স্রেফ একটি খেলাই। তাই আমরা বিশ্বাস করি, আমাদের মাঠে যেতে হবে এবং কাজগুলো ঠিকঠাক করতে হবে, যেভাবে আমরা খেলে থাকি। এরপর অনেক অভাবনীয় বিষয় থাকবে। ’

‘আক্রমণ আপনাকে ম্যাচ জেতাবে, রক্ষণ শিরোপা’ এমন একটা প্রবাদ প্রচলিত আছে ফুটবলে। স্কালোনি অবশ্য এখানেই আটকে থাকতে চাচ্ছেন না। শিষ্যদের ‘স্মার্ট ফুটবল’ খেলায় জোর দিয়েছেন তিনি। সঙ্গে বলছেন, মানিয়ে নেওয়ার ব্যাপারটিও ভীষণ জরুরি।  

স্কালোনি বলেছেন, ‘ যে দলগুলো ভালোভাবে রক্ষণ সামলেছে, তারাই বিশ্বকাপ জিতেছে-এমন কিছু বলার চেয়ে আমি বলব স্মার্ট, সতর্ক দলগুলোই শিরোপা জেতে। তারা জানে কখন আক্রমণ করতে হয়, কখন রক্ষণ সামলাতে হয়। এ ব্যাপারে আমাদের ধারণা পরিষ্কার এবং এর সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। বুদ্ধিমত্তা ফুটবলের অংশ। বিষয়টি যদি আমাদের সঙ্গে মানানসই না হয়, তাহলে একটা পর্যায়ে আমাদের অন্য কিছু করতে হবে। ’

বাংলাদেশ সময় : ১০০৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।