ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কাতার বিশ্বকাপের সময় যুদ্ধবিরতির অনুরোধ ফিফা প্রেসিডেন্টের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
কাতার বিশ্বকাপের সময় যুদ্ধবিরতির অনুরোধ ফিফা প্রেসিডেন্টের

নয় মাস হতে চলল ইউক্রেন-রাশিয়া যুদ্ধের। খুব দ্রুতই যে এর সমাপ্তি ঘটবে, এমন সম্ভাবনা এখনো দেখা যায়নি।

অন্যদিকে ক'দিন পরেই ফুটবল বিশ্বকাপের আনন্দে মেতে উঠবে পুরো বিশ্ব। কিন্তু এর মাঝে যুদ্ধের গোলাগুলির আওয়াজ শুনতে কারই বা ইচ্ছে করবে। তাই কাতার বিশ্বকাপ চলাকালীন সময়ে  যুদ্ধবিরতির অনুরোধ জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সামিটে বিশ্ব নেতাদের উদ্দেশে ইনফান্তিনো বলেন, ‘ফুটবল হলো ভালো কিছু করার শক্তি । অবশ্যই আমরা দুধের শিশু নই, যে বিশ্বাস করবে ফুটবল বিশ্বের সমস্যা সমধান করতে পারবে- সেজন্য, আপনারা আছেন। ক্রীড়া সংগঠন হিসেবে আমরা জানি, আমাদের মূল দৃষ্টিটা খেলাধুলার দিকেই দেওয়া উচিত। তবে ফুটবল বিশ্বকে একত্রিত করে। এই বিশ্বকাপ যেহেতু ৫০০ কোটি মানুষ দেখবে, তাই ইতিবাচক ও আশার বার্তা দেওয়ার মাধ্যম হতে পারে এটি। ’

ফিফা সভাপতি আরো বলেন, ‘রাশিয়া ২০১৮ বিশ্বকাপ আয়োজন করেছে। ইউক্রেন ২০৩০ বিশ্বকাপের জন্য বিডিং করছে। তাই আপনাদের সবার প্রতি আমার আবেদন বিশ্বকাপের সময় এক মাসের সাময়িক যুদ্ধবিরতির কথাটা  ভেবে দেখবেন। অন্তত মানবিক দিক চিন্তা করে অথবা এমন কিছু যার ফলে শান্তির পথে প্রথম পদক্ষেপ নেওয়া যায়। ’ 

ইউক্রেনে হামলার পর থেকে আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধ রাশিয়া। তাই প্লে-অফ খেলার আগেই কাতার বিশ্বকাপের দরজা বন্ধ হয়ে যায় তাদের জন্য। গতকাল সোমবার এক বছর হলো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ থেকে দূরে আছে রাশিয়া। এবারের বিশ্বকাপে না খেললেও বেশ কয়েকটি দিক থেকে কাতারকে সাহায্য করেছে গতবারের আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।