ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কাতারকে বিশ্বকাপের স্বাগতিক করা ‘ভুল’ ছিল : ব্লাটার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
কাতারকে বিশ্বকাপের স্বাগতিক করা ‘ভুল’ ছিল : ব্লাটার

২০১০ সালে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায় কাতার। কিন্তু ২০২২ সালে এসেও এই টুর্নামেন্ট দেশটিতে আয়োজন করা নিয়ে বিতর্ক থামেনি।

স্টেডিয়াম নির্মাণে শ্রমিকদের মৃত্যু ও কাতারের রক্ষণশীল নিয়মের কারণে সমালোচনায় মেতেছেন ইউরোপের ফুটবল সংশ্লিষ্টরা।  

এবার ফিফার সাবেক সভাপতি সেফ ব্লাটার বলেছেন, কাতারকে বিশ্বকাপের স্বাগতিক করা ভুল ছিল। ২০১০ সালে কাতারকে স্বাগতিক ঘোষণা করার সময় ফিফার সভাপতি ছিলেন তিনি। তার আমলের কার্যনির্বাহী কমিটির সভার ভোটাভুটিতে স্বাগতিক নির্ধারিত হয়। ব্লাটারের দাবি, কাতারের পক্ষে ভোট দেননি তিনি।

সুইস পত্রিকা টেগাস আনজিগেরকে দেওয়া সাক্ষাৎকারে ব্লাটার বলেছেন, ‘ওই সময় আমরা এই ব্যাপারে সম্মতিতে পৌঁছেছিলাম রাশিয়ায় ২০১৮ ও যুক্তরাষ্ট্রে ২০২২ বিশ্বকাপ আয়োজন করা হবে। এটা শান্তির প্রতি ইঙ্গিত হতো দুই রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীকে পরপর বিশ্বকাপ আয়োজন করতে দেওয়া। কাতার খুব ছোট দেশ। ফুটবল ও বিশ্বকাপ তাদের জন্য অনেক বড় হয়ে যায়। ’

আর মাত্র সপ্তাহ দুয়েক পরই শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। সাধারণত এই টুর্নামেন্ট হয়ে থাকে জুন-জুলাই মাসে। কিন্তু কাতারের গরমের কারণে এবার সেটি বদলে হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। এই বিশ্বকাপ কাতারে আয়োজনের দায় অবশ্য এড়িয়ে যাননি ব্লাটার।  

তিনি বলেছেন, ‘এখন বিশ্বকাপ আসন্ন। আমি খুশি যে কিছু প্রত্যাশা থাকলেও কোন ফুটবলারই বিশ্বকাপ বয়কট করছে না। আমার কাছে এটা পরিষ্কার- কাতারকে স্বাগতিক করা ভুল ছিল। পছন্দটা খারাপ ছিল। আমি আসলে ভাবছি ফিফা সভাপতি (জিয়ান্নি ইনফান্তিনো) কেন কাতারে থাকছে?’

‘সে তো বিশ্বকাপ আয়োজক কমিটির প্রধান না। এটা তার কাজও না। এখানে দুইটা কমিটি আছে। একটা স্থানীয়দের আরেকটা ফিফার। ’

বাংলাদেশ সময় : ১৯০৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।