ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

প্রিমিয়ার লিগ শুরু ৯ ডিসেম্বর, লিগে আসছে পরিবর্তন

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, অক্টোবর ১, ২০২২
প্রিমিয়ার লিগ শুরু ৯ ডিসেম্বর, লিগে আসছে পরিবর্তন

ঘরোয়া ফুটবলের ইতিহাসে এই প্রথম প্রিমিয়ার লিগের মধ্যেই চলবে ফেডারেশন কাপ। প্রতিটি দল সপ্তাহে একটি করে ম্যাচ খেলবে।

সবকিছু ঠিক থাকলে প্রিমিয়ার লিগ শুরু হবে ৯ ডিসেম্বর। তার কয়েকদিন পরই শুরু হবে ফেডারেশন কাপ। ২৫ ফেব্রুয়ারি শেষ হবে লিগের প্রথম পর্ব।

এবার মৌসুম শুরুর টুর্নামেন্ট স্বাধীনতা কাপের ফরম্যাটে আসছে পরিবর্তন। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ বিসিএলে খেলা ১১ দল ও ৩ সার্ভিসেস দল মিলিয়ে মোট ১৪ দল নিয়ে আগামী ৩ থেকে ৭ নভেম্বর হবে বাছাই। বাছাই থেকে আসা পাঁচ এবং পেশাদার লিগের ১১ দলসহ মোট ১৬ দল নিয়ে হবে মূল পর্ব।

আগেই ঘোষণা করা হয়েছে, এবার বিদেশি খেলোয়াড়দের কোটা ৪ জনের জায়গায় বাড়িয়ে ৫ জন করা হয়েছে। একটি ক্লাব ৫ জন বিদেশি রেজিষ্ট্রেশন করতে পারলেও এক ম্যাচে মাঠে নামতে পারবেন সর্বোচ্চ ৪ জন বিদেশি খেলোয়াড়।

কমিটির সভায় আগামী ৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর খেলোয়াড় নিবন্ধনের সময় নির্ধারণ করা হয়েছে। বিসিএল এর দলবদলের তারিখ ঘোষণা করা হয়েছে ৮ থেকে ৩১ অক্টোবর। সভায় প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান ও বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিনও উপস্থিত ছিলেন।

দলবদলের পর স্বাধীনতা কাপ দিয়ে ফুটবল মাঠে গড়াবে ৩ নভেম্বর। পাঁচদিন চলবে বাছাই পর্ব। স্বাধীনতা কাপের চূড়ান্ত পর্ব হবে ১৩ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত।

স্বাধীনতা কাপের বাছাইপর্বে খেলবে ২০২২-২৩ মৌসুমের বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের এবং সার্ভিসেস দলগুলো। এখান থেকে ৫টি দল উঠবে চূড়ান্ত পর্বে, যারা যোগ দেবে সরাসরি খেলা বাংলাদেশ প্রিমিয়ার লিগের দলগুলোর সঙ্গে।

আগের বৈঠক শেষে কমিটির চেয়ারম্যান কাজী সালাউদ্দিন ইঙ্গিত দিয়েছিলেন সুপার কাপ নিয়ে পৃষ্ঠপোষকদের কাছ থেকে সাড়া পাওয়ার কথা। একই সঙ্গে বলেছিলেন, বিষয়টি চূড়ান্ত না হওয়ার কথাও। কমিটির দ্বিতীয় বৈঠকেও সুপার কাপ ইস্যু ঝুলে আছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa