ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

পেলের অনেক কাছে, তবু অনেক দূরে নেইমার!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
পেলের অনেক কাছে, তবু অনেক দূরে নেইমার!

আজ হোক বা কাল; ব্রাজিলের জার্সিতে পেলের সর্বোচ্চ গোলের রেকর্ড যে নেইমার জুনিয়রের দখলে যাবে তা একপ্রকার নিশ্চিত। তবে স্বদেশী কিংবদন্তিকে ছাড়িয়ে যেতে পিএসজি তারকার কত গোল দরকার, তা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে।

 

গতকাল রাতে তিউনিসিয়াকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। ম্যাচে পেনাল্টি থেকে এক গোল করেছেন নেইমার। ব্রাজিলের জার্সিতে যা তার ৭৫তম গোল। ফিফার তথ্য অনুযায়ী, জাতীয় দলের হয়ে পেলের গোলসংখ্যা ৭৭টি। অর্থাৎ আর দুই গোল করলেই পেলেকে ছুঁয়ে ফেলবেন নেইমার।  

এদিকে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ)-এর দাবি, পেলের গোলসংখ্যা ৯৫টি; যা ফিফার তালিকায় থাকা গোলসংখ্যার চেয়ে ১৮টি বেশি। ব্রাজিলের সংবাদমাধ্যম 'গ্লোবোএস্পোর্তে' জানিয়েছে, ১৯৬০-এর দশকে পেলের ব্রাজিল মালমো ও এআইকে (সুইডেন), ইন্টার মিলান (ইতালি), আতলেতিকো মাদ্রিদ (স্পেন) ছাড়াও কয়েকটি ক্লাবের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেছিল। ওই সব ম্যাচে পেলের করা সব গোল সিবিএফ তাদের হিসাবে যুক্ত করেছে।

অন্যদিকে অলিম্পিক গেমসে করা নেইমারের গোল ফিফার তালিকায় যুক্ত হয়নি। অবশ্য অলিম্পিকে খেলে অনূর্ধ্ব-২৩ (কয়েকজন সিনিয়র দলের খেলোয়াড় খেলতে পারেন) দলের সদস্যরা। লন্ডন অলিম্পিকে রূপা জয়ের স্বাদ পান নেইমার। সেবার তিনি গোল করেন ৩টি। এরপর রিও অলিম্পিকে চার গোল করে ব্রাজিলের সোনা জয়ে রাখেন বড় ভূমিকা। সবমিলিয়ে ৭টি গোল ফিফার তালিকায় যোগ হয়নি। তবে এই গোলগুলো যোগ করলেও পেলের চেয়ে অনেকটা পিছিয়েই থাকবেন নেইমার।  

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa