ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ভিনিসিউসের গোল উদযাপনকে নেইমার-পেলেদের সমর্থন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
ভিনিসিউসের গোল উদযাপনকে নেইমার-পেলেদের সমর্থন

চলতি মৌসুমে উড়ছেন রিয়াল মাদ্রিদের তরুণ ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র। প্রায় প্রত্যেক ম্যাচেই গোল অথবা অ্যাসিস্ট রয়েছে তার।

সম্প্রতি দারুণ ফর্মে থাকা এই তারকা বর্ণবাদী মন্তব্যের শিকার হয়েছেন। কঠিন এই সময়ে তিনি জাতীয় দলের সকল সতীর্থদের পাশে পেয়েছেন। পাশে পেয়েছেন ক্লাবকেও।

শুক্রবার টেলিভিশনে লাইভ অনুষ্ঠানে স্প্যানিশ ফুটবল এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি পেদ্রো ব্রাভোর ভিনিসিউসকে বানরের সঙ্গে তুলনা করেন। মূলত মায়োর্কার বিপক্ষে গোল করে নেচে উদযাপন করায় ব্রাজিলিয়ান এই তারকাকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করেন ব্রাভো। ভিডিওটি মুহূর্তেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর নানা সমালোচনার শিকার হচ্ছেন তিনি। সবাই অবশ্য সমর্থন জানাচ্ছেন ভিনিসিউসকে।

এদিকে লা লিগায় নিজেদের পরবর্তী ম্যাচে আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হবে রিয়াল। এই ম্যাচের আগে আতলেতিকো মিডফিল্ডার কোকে বলেছিলেন, ওয়ান্দা মেত্রোপলিতানোয় ভিনিসিউস ওভাবে নেচে উদযাপন করলে ‘সমস্যা হবে’। এই বর্ণবাদী মন্তব্যও বেশ জোরেশোরে ভাইরাল হয়েছে। আর তাইতো কঠিন এই সময়ে সবাই সমর্থন করছেন ভিনিসিউসকেই।

সবার মতে বর্ণবাদী এইসব মন্তব্যের সমালোচনা করেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেও। তবে সেটি ভিন্নভাবে করেছেন তিনি। সাবেক এই ব্রাজিলিয়ানের মতে, সবাই নিজের মতো করে খেলা উপভোগের অধিকার রাখে এবং এখানে বর্ণবাদের কোনো জায়গা নেই।  

তিনি বলেন, ‘ফুটবল হলো আনন্দ। এটা একটা নাচের উপলক্ষ। এটা সত্যিকারের পার্টি। যদিও বর্ণবাদ এখনও বিদ্যমান, এটা আমাদের আনন্দ পাওয়া থামাতে পারবে না। আমরা এভাবেই বর্ণবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব: এটা আমাদের সুখী হওয়ার অধিকারের জন্য লড়াই। ’

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।